Social Media

Light
Dark

রায়ান গ্রাভেনবার্চ, অ্যানফিল্ডের দু:সময়ের বন্ধু

ক্লাব ও জাতীয় দলের হয়ে চলতি আসরের সব ম্যাচেই শুরুর একাদশে ছিলেন রায়ান গ্রাভেনবার্চ; সবশেষ ম্যাচে জার্মানির বিপক্ষে দুর্দান্ত একটা অ্যাসিস্ট করেছেন, আবার কোন গোল বা অ্যাসিস্ট ছাড়াই ম্যানচেস্টার ইউনাইটেডকে ছারখার করে দিয়েছেন তিনি।

ক্লাব ও জাতীয় দলের হয়ে চলতি আসরের সব ম্যাচেই শুরুর একাদশে ছিলেন রায়ান গ্রাভেনবার্চ; সবশেষ ম্যাচে জার্মানির বিপক্ষে দুর্দান্ত একটা অ্যাসিস্ট করেছেন, আবার কোন গোল বা অ্যাসিস্ট ছাড়াই ম্যানচেস্টার ইউনাইটেডকে ছারখার করে দিয়েছেন তিনি। এখন পর্যন্ত লিভারপুলের হয়ে সর্বোচ্চ ডুয়েল জয়, সাকসেসফুল ট্যাকেল আর ইন্টারসেপশনের রেকর্ডও তাঁর দখলে।

পরিসংখ্যান দেখুন কিংবা নব্বই মিনিটের ফুটবল – ডাচ তারকা এবারের আসরে যে উড়ন্ত ফর্মে আছেন সেটা বুঝে ফেলতে দুই মুহূর্ত লাগার কথা নয়। অথচ তিনিই কি না খেলছেন পরিচয় বদলে, চিরচেনা সেন্ট্রাল মিডফিল্ডার পজিশন ছেড়ে ডিফেন্সিভ মিডফিল্ডার হয়ে খেলতে হচ্ছে তাঁকে।

একটা ডিফেন্সিভ মিডফিল্ডারের জন্য কত হাহাকার, ফ্যাবিনহো চলে যাওয়ার পর থেকে হন্যে হয়ে ট্রান্সফার মার্কেট চষে বেড়িয়েছিল লিভারপুল। কিন্তু ময়েস কাইসেদোর জন্য রেকর্ড দাম দিতে রাজি হওয়া সত্ত্বেও তাঁর মন জিততে পারেনি দলটি, এর আগে রোমেও লাভিয়ার জন্য আগ্রহী হয়েছিল তাঁরা কিন্তু কাইসেদোর জন্য পিছনে ছুটতে গিয়ে হারিয়ে ফেলে তাঁকেও।

২০২৩/২৪ মৌসুমে তাই অনেক কসরত করতে হয়েছে ইয়র্গেন ক্লপকে। এরপর তো দায়িত্ব পেলেন আর্নে স্লট, তিনিও পুনরায় দৌড় ঝাঁপ শুরু করলেন ডিফেন্সিভ মিডফিল্ডারের জন্য। চোখ পড়লো মার্টিন জুবিমেন্ডির দিকে। কিন্তু আসি আসি করেও জুবিমেন্ডি আসলেন না অ্যানফিল্ডে; বাধ্য হয়েই স্লট বেছে নেন গ্রাভেনবার্চকে, সেটাই যেন শাপে বর হয়ে এলো দলটির জন্য।

কাজের জায়গা মাঝমাঠ হলেও নাম্বার ‘এইট’ বা ‘টেন’ রোলের সঙ্গে ডিফেন্সিভ মিডফিল্ডারের বড়সড় পার্থক্য রয়েছে। এই পজিশনে খেললে পাসিং, প্রেসিংয়ের পাশাপাশি ‘ডার্টি ওয়ার্ক’ করতে হয়। রক্ষণভাগে যাতে আঁচড় না লাগে সেজন্য ঝাঁপিয়ে পড়তে হয়।

গ্রাভেনবার্চ সেটাই করে চলছেন যেন; কোচের ভরসার প্রতিদান দিয়ে প্রতি ম্যাচেই উপহার দিয়ে চলছেন চোখে পড়ার মত পারফরম্যান্স। তাঁর খেলা দেখে মনেই হবে না দুইদিন আগে ফরোয়ার্ড লাইনের আশেপাশে খেলতেন তিনি – এখন দেখার বিষয় তাঁকে এ পজিশনেই স্থায়ী করবে লিভারপুল নাকি আরেকবার ডিফেন্সিভ মিডফিল্ডারের খোঁজে নামবে?

Share via
Copy link