Social Media

Light
Dark

‘ব্যাটে লাগে নাই’ বলা মিরাজের জন্য রিভিউ হারাল বাংলাদেশ

মেহেদি হাসান মিরাজ আর রিভিউয়ের যেন দা-কুমড়ার সম্পর্ক। তিনি রীতিমত হাস্যরসের জন্ম দিয়েছেন। রিভিউ নেওয়ার ক্ষেত্রে তার মতামত নেওয়া মানেই যেন তার ভুল প্রমাণিত হবে।

‘ব্যাটে লাগে নাই, ব্যাটে লাগে নাই’ বলে চিৎকার করলেন মেহেদি হাসান মিরাজ। তাতে করে আবারও কনভিন্স হয়ে রিভিউ নিলেন নাজমুল হোসেন শান্ত। শেষ অবধি রিভিউতে দেখা গেল, ব্যাটের কিঞ্চিৎ খোঁচা লেগেছে। আবারও মিরাজের বিপক্ষেই গেল রিভিউ।

মেহেদি হাসান মিরাজ আর রিভিউয়ের যেন দা-কুমড়ার সম্পর্ক। তিনি রীতিমত হাস্যরসের জন্ম দিয়েছেন। রিভিউ নেওয়ার ক্ষেত্রে তার মতামত নেওয়া মানেই যেন তার ভুল প্রমাণিত হবে। তবুও কোন এক অদৃশ্য ক্ষমতাবলে তিনি অধিনায়ককে রাজি করিয়ে ফেলেন রিভিউ নেওয়ার জন্য।

চেন্নাই টেস্টের দ্বিতীয় দিনে জাসপ্রিত বুমরাহ তখন স্ট্রাইকে। হাসান মাহমুদের বল মোকাবেলা করতে খানিক হিমশিম খেয়েছেন বুমরাহ। সবাই ভেবেছিল বল লেগেছে প্যাডে। তবে একেবারেই নিশ্চিত ছিলেন না কেউ। তবে মিরাজ বেশ আত্মবিশ্বাসের সাথে অধিনায়ককে জানালেন যে বল ব্যাটে লাগেনি।

মিরাজের কথায় শান্ত রিভিউ নেন। এবারও মিরাজের ধারাবাহিকতার ব্যত্যয় ঘটল না। বাংলাদেশ হারায় নিজেদের দ্বিতীয় রিভিউ। ব্যাটে লাগে বল। তাছাড়া বলের কল্পিত লাইন প্রায় লেগ স্ট্যাম্পের বাইরের দিকেই অগ্রসর হচ্ছিল। ভারত টেস্টেও মিরাজের কনভিন্স করবার ক্ষমতা চোখে পড়ল।

যদিও বেশি ক্ষতি আর হতে দেননি হাসান মাহমুদ নিজেই। পরবর্তী বলেই হাসান তুলে নেন উইকেট। অফ স্ট্যাম্পের বাইরের লাইন ধরে যাওয়া লেন্থ বলে লাগে ব্যাটের খোঁচা। আর বল চলে যায় তৃতীয় স্লিপে দাঁড়িয়ে থাকা জাকির হাসানের হাতে। তাতে করে পরিসমাপ্তি ঘটে ভারতের প্রথম ইনিংসের। দশম ব্যাটার হিসেবে বিদায় নেন জাসপ্রিত বুমরাহ।

টানা দুই ইনিংসে ফাইফার তুলে নেন হাসান মাহমুদ। পাকিস্তানের পর ভারতের বিপক্ষেও তুলে নিয়েছেন পাঁচটি উইকেট। তাতে করে ৩৭৬ রানে থামে ভারতের প্রথম ইনিংস। শেষ অবধি মিরাজের আরও একটি ভুল সিদ্ধান্ত বাংলাদেশকে খুব বেশি বিপদে ফেলেনি।

Share via
Copy link