Social Media

Light
Dark

ভয়ডরহীন ক্রিকেটে শেষ কথা এখন ভারত!

প্রাচীন এক রেকর্ডে দুই দফা নিজেদের নাম তুলেছে ভারত। তাও আবার একই বছরে।

এক বছরের মধ্যে দু’বার টেস্ট ক্রিকেটে ধুলো-জমা রেকর্ড বইয়ে নিজেদের নাম তুলেছে ভারত।  সবকিছু তছনছ করে দিতে চাইছে ভারত। ইংল্যান্ডের বাজবল ক্রিকেট নিয়ে প্রশংসায় পঞ্চমুখ ছিল গোটা বিশ্ব ক্রিকেট। কিন্তু ভারত সেই বাজবলকে ছুঁড়ে ফেলে দিচ্ছে বহুদূরে। আধিপত্য বিস্তারের নতুন এক দিগন্ত উন্মোচন করছে যেন দলটি।

বাংলাদেশের বিপক্ষে কানপুর টেস্ট মাঠে গড়িয়েছে সব মিলিয়ে প্রায় দুই দিন। আর এই দুই দিনের মধ্যে নিজেদের পক্ষে ফলাফল এনেছে ভারত। এক টেস্টে চতুর্থ সর্বনিম্ন বল মোকাবেলা করেছে ভারতের ব্যাটাররা। কিন্তু স্বল্প দূরত্বের মধ্যে জয়টা নিজেদের করে নিয়েছে ভারত।

বাংলাদেশ পাত্তাই পায়নি ভারতের কাছে। যদিও বাংলাদেশ একটু হলেও স্বস্তি খুঁজে নিতে পারে। কেননা ভারতের আধিপত্যের স্টিমরোলারে শুধু তাদেরই পিষ্ট হতে হয়নি। এই বছরই দক্ষিণ আফ্রিকা দেখেছে ভারতের রুদ্রমূর্তি। স্বল্প সময়ের ব্যবধানে তারা জয় তুলে নিয়েছিল কেপ টাউনে।

মাত্র ২৮১ বল খেলেই জয়ের দুয়ারে পৌঁছে গেছে জয়ের দুয়ারে। এই রেকর্ডের সূত্রপাত ঘটেছিল ১৯৩২ সালে। অস্ট্রেলিয়া সেবার দুই ইনিংস মিলে খেলেছিল মাত্র ৩২৭ বল। তাতেই জয়ের বন্দরে পৌঁছে যায় অজিদের তরী। এরপর আবার ১৯৩৫ সালে ইংল্যান্ড সর্বনিম্ন ২৭৬ বল খেলে জয় পায়।

এরপর ২০০৫ সালে দক্ষিণ আফ্রিকা ৩০০ বল খেলে জয় নিজেদের করে নেয়। প্রাচীন এক রেকর্ডে দুই দফা নিজেদের নাম তুলেছে ভারত। তাও আবার একই বছরে। সেটাই বরং তাদের আধিপত্য বিস্তারের ভয়ংকর রূপ তুলে ধরে। এই দলটা অপ্রতিরোধ্য, এই দলটা ভীষণ হিংস্র। ক্রিকেট দুনিয়াতে থাকা সবকিছু তারা নিজের করে নিতে চায়।

Share via
Copy link