গ্লোবাল সুপার লিগ, সাকিবের শেষ ‘বাংলাদেশি’ অধ্যায়?

ক্রিকেটের চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টির কথা মনে আছে? সেই ধারার টুর্নামেন্ট ফিরছে আরও একবার। খেলবে রংপুর রাইডার্স।

ক্রিকেটের চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টির কথা মনে আছে? সেই ধারার টুর্নামেন্ট ফিরছে আরও একবার। এবারে নামকরণ করা হয়েছে গ্লোবাল সুপার লিগ। সেখানে অংশ নেবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দল রংপুর রাইডার্স। কিন্তু রংপুর তো বিপিএল চ্যাম্পিয়ন নয়। কেন তারা খেলবে? এমন প্রশ্ন আসা নিশ্চয়ই স্বাভাবিক।

চ্যাম্পিয়ন লিগ যখন হতো, তখন বিশ্বের নানা প্রান্তে চলমান সেরা ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দলগুলো অংশ নিত। এবারের ফরম্যাটও প্রায় একই। আগামী ২৭ নভেম্বর থেকে গায়ানাতে মাঠে গড়াবে সুপার লিগ। পাঁচ দলের এই টুর্নামেন্টে রংপুর রাইডার্সের প্রতিপক্ষ হিসেবে থাকছে পাকিস্তান সুপার লিগের দল লাহোর কালান্দার্স।

এছাড়াও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দল গায়ানা আমাজন ওয়ারিওর্স রয়েছে স্বাগতিক দল হিসেবে। এছাড়া ইংল্যান্ডের ভাইটালিটি ব্লাস্টের প্রতিনিধি দল হ্যাম্পশায়ার। অস্ট্রেলিয়া থেকে ভিক্টোরিয়া ক্রিকেট দল অংশ নিতে চলেছে।

সুপার লিগে কোন ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল অংশ নিচ্ছে না। যদিও প্রথম পরিকল্পনায় চ্যাম্পিয়ন দলদেরই আমন্ত্রণ জানানো হয়। সেই ধারায় ফরচুন বরিশালকেও প্রস্তাব দেওয়া হয়েছিল। সর্বশেষ বিপিএল চ্যাম্পিয়ন দল বরিশাল প্রস্তাব ফিরিয়ে দেয়।

এই মুহূর্তে যেহেতু রানার্সআপ দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোন কার্যক্রম নেই, সেহেতু রংপুর পেয়েছে প্রস্তাবনা। তাতে সাড়া দিয়েছে রংপুর ফ্রাঞ্চাইজি। রাউন্ড রবিন লিগের এই টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে ৭ ডিসেম্বর। রংপুর রাইডার্সের হয়ে সাকিব আল হাসানও খেলবেন এই টুর্নামেন্ট।

তেমন গুঞ্জনও প্রবল হচ্ছে। এর আগে কলকাতা নাইট রাইডার্সের জার্সি গায়ে চ্যাম্পিয়ন্স লিগ খেলার অভিজ্ঞতা রয়েছে সাকিবের। এবার রংপুরের হয়ে গ্লোবাল এই টুর্নামেন্টে অংশ নিতে চলেছেন সাকিব। কে জানে এবারই হয়তো শেষবারের মত বিপিএলের কোনো ফ্র্যাঞ্চাইজির জার্সি শরীরে চাপাবেন সাকিব!

Share via
Copy link