টেস্টের সিক্স মেশিন

এখন টেস্টেও ব্যাটসম্যানদের বাউন্ডারির জন্য খেলতে দেখা যায়। টি-টোয়েন্টি ক্রিকেটের অনেক শটই ব্যাটসম্যানরা কাজে লাগাচ্ছেন টেস্ট ক্রিকেটেও। গত কয়েকবছরে তাই টেস্ট ম্যাচে দেখা গিয়েছে অনেক ছয়। যা হয়তো আগে এতটা দেখা যেত না।

ক্রিকেট মাঠে সবচেয়ে বড় পরীক্ষার নাম টেস্ট ক্রিকেট। এখানে সবচেয়ে বড় পরীক্ষাটা হয় ধৈর্য্যের। আগে আমরা দেখতাম ব্যাটসম্যানরা টেস্ট ক্রিকেটে নূন্যতম রিস্কও নিতেন না। রান না আসলেও ঘন্টার পর ঘন্টা ব্যাটিং করে যাচ্ছেন। বাইশ গজে টিকে থাকাই যেনো একমাত্র লক্ষ্য। তবে গত কয়েকবছরে সেই চিত্র কিছুটা বদলেছে।

এখন টেস্টেও ব্যাটসম্যানদের বাউন্ডারির জন্য খেলতে দেখা যায়। টি-টোয়েন্টি ক্রিকেটের অনেক শটই ব্যাটসম্যানরা কাজে লাগাচ্ছেন টেস্ট ক্রিকেটেও। গত কয়েকবছরে তাই টেস্ট ম্যাচে দেখা গিয়েছে অনেক ছয়। যা হয়তো আগে এতটা দেখা যেত না। ২০১৮ সাল থেকে টেস্টে সবচেয়ে বেশি ছয় মারা ব্যাটসম্যানদের নিয়েই এবারের আয়োজন।

  • জশ বাটলার (ইংল্যান্ড)

শর্টার ফরম্যাটে জশ বাটলার কতটা ভয়ঙ্কর হতে পারেন এই বিষয়ে কারো সংশয় নেই। তবে টেস্ট ক্রিকেটেও ইংল্যান্ডের হয়ে নিয়মিত রান করে যাচ্ছেন এই ব্যাটসম্যান। ২০১৮ সাল থেকে টেস্টে সবচেয়ে বেশি ছয় মারা ব্যাটসম্যানদের মধ্যে তিনি আছে পাঁচ নম্বরে।

এই সময়ের মধ্যে টেস্টে তিনি ছয় মেরেছেন মোট ২২ টি। যদিও সম্প্রতি ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে ব্যাট হাতে ভুগছেন বাটলার। এই সিরিজে এখন অবধি ১০ টা চার মারলেও কোন ছয় নেই। ২ টেস্টে রান করেছেন মাত্র ৬৫।

  • মায়াঙ্ক আগারওয়াল (ভারত)

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ইনজুরির কারণে ছিটকে গেলেও ওপেনার হিসেবে টেস্ট ক্রিকেটে নিজেকে ইতোমধ্যেই প্রমাণ করেছেন মায়াঙ্ক আগারওয়াল। এই ব্যাটসম্যানের টেস্ট অভিষেক হয়েছিল ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

মাত্র ১৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে করে ফেলেছেন ২ টি ডাবল সেঞ্চুরি। এছাড়া ভারতের তৃতীয় দ্রুততম ক্রিকেটার হিসেবে নিজের ১০০০ রানের কোটা পূরণ করেছেন। ওদিকে ক্যারিয়ারের এই অল্প সময়েই মায়াঙ্কা এর ব্যাট থেকে এসেছে মোট ২৩ টি ছয়। তিনি আছেন এই তালিকার চতুর্থ অবস্থানে।

  • রোহিত শর্মা (ভারত)

রঙিন পোশাকে তাঁর বিধ্বংসী ব্যাটিং এর জন্য ইতোমধ্যেই পরিচিত হিটম্যান নামে। এবার টেস্ট ক্রিকেটেও একই রূপ দেখাচ্ছেন এই ব্যাটসম্যান। ২০১৯ সালে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরুর সময় থেকে টেস্টে ওপেনিং এর দায়িত্ব দেয়া হয় রোহিত শর্মার ওপর।

সেই বছর দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯২ গড়ে রান করেছিলেন। এরপর অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে বজায় রেখেছেন রানের ধারা। এছাড়া ছক্কা মারার এই তালিকায় তিনি আছে তৃতীয় অবস্থানে। এই সময়ে তাঁর ওপেনিং পার্টনার মায়াঙ্ক আগারওয়ালের থেকে ১০ টি ছয় বেশি মেরেছেন। ২০১৮ সাল থেকে তাঁর ঝুলিতে আছে মোট ৩৩ টি ছয়।

  • ঋষাভ পান্ত (ভারত)

এই তালিকার সবচেয়ে অবধারিত নাম বোধহয় ঋষাভ পান্তই। নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম বলেই এই ব্যাটসম্যানকে সীমানার ওপাড়ে ফেলেছেন। ঋষাভ যেই ফরম্যাটেই খেলুক না কেন, ছয় মারাটাই যেন তাঁর কাছে সবচেয়ে আনন্দের।

২০১৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষিক্ত হন এই কিপার ব্যাটসম্যান। ওই সিরিজেই ভারতের প্রথম উইকেট কিপার ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের মাটিতে সেঞ্চুরি করার রেকর্ড করেন। এছাড়া ওই সিরিজি রেকর্ড ৬ টি ছয় মেরেছিলেন তিনি। সবমিলিয়ে এখন অবধি টেস্ট ক্রিকেটে এই ব্যাটসম্যানের ঝুলি থেকে এসেছে ৩৪ টি ছয়।

  • বেন স্টোকস (ইংল্যান্ড)

ইংল্যান্ড ক্রিকেটে বিশাল এক সম্পদ হয়ে উঠছেন বেন স্টোকস।। দলটির ২০১৯ বিশ্বকাপের নায়ক টেস্ট ক্রিকেটেও নিজেকে প্রমাণ করে যাচ্ছেন। ২০১৯ ও ২০২০ সালে এই ব্যাটসম্যানের ব্যাট থেকে এসেছে মোট ৪ টি সেঞ্চুরি। এই সময়ে তিনি রান করেছেন ৫৫.১১ গড়ে।

২০১৯ এর অ্যাশেজ সিরিজেও তাঁর সেঞ্চুরিতে ম্যাচ ড্র করতে পেরেছিল ইংল্যান্ড। ২০১৮ সাল থেকে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড করেছেন বেন স্টোকস। এই সময়ে তাঁর ব্যাট থেকে এসেছে ৪০ টি ছয়।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...