প্রয়াত ভাইয়ের জন্য অস্ট্রেলিয়া ছেড়ে ইতালিতে বার্নস

হ্যাঁ, ঠিক শুনেছেন। ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতালিকে কোয়ালিফাই করানোর লক্ষ্য নিয়েই দেশটির হয়ে মাঠে নামবেন এই ব্যাটার।

অস্ট্রেলিয়ান ওপেনার জো বার্নসের কথা মনে আছে? অবশ্য না থাকারই কথা, মাত্র ২৩ টেস্ট আর ছয়টি ওয়ানডে ম্যাচের ক্যারিয়ার যার তাঁকে কেউ মনে রাখবেই বা কেন। তবে অস্ট্রেলিয়ার জার্সিতে অনন্য কিছু করতে না পারলেও জীবনের খেলায় ঠিকই দুর্দান্ত কিছু করলেন তিনি – নিজের ভাইয়ের প্রতি সম্মান দেখাতে জাতীয় দল বদল করে ফিরতে যাচ্ছেন ব্যাট বলের খেলায়।

চলতি বছরের শুরুর দিকে বার্নসের ভাই পৃথিবীর মায়া কাটিয়ে ওপারে পাড়ি দিয়েছিলেন। কিন্তু সে খবর এতদিন জানতো না কেউই, সম্প্রতি ইনস্টাগ্রাম পোস্টে নিজের ভাইয়ের মৃত্যুর খবর জানিয়ে একটা আবেগপ্রবণ লেখা প্রকাশ করেন তিনি। আর সেখানেই জানান, ভাইয়ের স্মৃতি ধরে রাখতে ইতালি জাতীয় দলের হয়ে খেলবেন!

হ্যাঁ, ঠিক শুনেছেন। ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতালিকে কোয়ালিফাই করানোর লক্ষ্য নিয়েই দেশটির হয়ে মাঠে নামবেন এই ব্যাটার। কেননা, তাঁর ভাই ইতালির ক্লাব ক্রিকেটের নিয়মিত সদস্য ছিলেন। মূলত মায়ের জন্মসূত্রেই ইতালির হয়ে খেলার সুযোগ ছিল তাঁদের সামনে।

তিনি বলেন, ‘আমি প্রায়ই আমার দাদার সাহসের কথা ভাবি, যিনি ইতালি ছেড়ে অস্ট্রেলিয়ায় একটি নতুন জীবন শুরু করেছিলেন। তাঁরা বিভিন্ন প্রতিকূলতা কাটিয়ে এখানে আমাদের বড় করেছে, সেই সাথে ইতালির প্রতি ভালবাসা সৃষ্টি করেছে হৃদয়ে। ২০২৬ বিশ্বকাপে জায়গা করে নেয়ার লড়াইয়ে ইতালির প্রতিনিধিত্ব করতে পেরে তাই আমি খুব গর্বিত।’

আন্তর্জাতিক পর্যায়ে অবশ্য এই ডানহাতির পরিসংখ্যান নেহায়েত মন্দ নয়। বিশেষ করে টেস্ট ফরম্যাটে ভালোই করেছিলেন তিনি। সংক্ষিপ্ত ক্যারিয়ারে প্রায় ৩৬ গড়ে রান করেছেন, চারটি সেঞ্চুরির পাশাপাশি হাফ-সেঞ্চুরি আছে সাতটি।

তবে এসব কিছুই অতীত হয়ে গিয়েছে, বার্নসের সামনে কেবল ইতালির জার্সি গায়ে জড়ানোর অপেক্ষা। আগামী মাসেই সাব রিজিওনাল কোয়ালিফায়ারে লুক্সেমবার্গ, ফ্রান্স ও আইল অব ম্যানের সঙ্গে গ্রুপ পর্বে মুখোমুখি হবে দলটি। সব ঠিকঠাক থাকলে সেই টুর্নামেন্ট দিয়েই জীবনের দ্বিতীয় অধ্যায় শুরু করবেন তিনি।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...