টানা খেলায় দুনিয়ার সেরা

আন্তর্জাতিক ক্রিকেট কেউ এসেই দ্রুত হারিয়ে যান, আবার কেউ বছরের পর বছর পারফর্ম করে যান। আর নিয়মিত পারফর্ম করার পুরষ্কার স্বরূপ জাতীয় দলের প্রত্যেক ম্যাচেই তাঁদের একাদশে থাকা নিশ্চিত থাকে।

আন্তর্জাতিক ক্রিকেট কেউ এসেই দ্রুত হারিয়ে যান, আবার কেউ বছরের পর বছর পারফর্ম করে যান। আর নিয়মিত পারফর্ম করার পুরষ্কার স্বরূপ জাতীয় দলের প্রত্যেক ম্যাচেই তাঁদের একাদশে থাকা নিশ্চিত থাকে।

অফ ফর্ম কিংবা ইনজুরি জনিত কারণে আন্তর্জাতিক ক্রিকেটে দল থেকে বাদ পড়ার ঘটনা বেশ নিয়মিত। এসব কারণ ছাড়াও অনেক সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে বিভিন্ন সময় ব্যক্তিগত কারণেও ছুটি নেন ক্রিকেটাররা। এরপরেও অনেক ক্রিকেটার আছেন যারা জাতীয় দলের হয়ে টানা দীর্ঘদিন অনেক ম্যাচ খেলেছেন।

এক টানা সবচেয়ে বেশি ওয়ানডে খেলা খেলোয়াড়দের নিয়ে খেলা ৭১ এর আজকের এই আয়োজন।

  • শচীন টেন্ডুলকার (ভারত)

ক্রিকেটে অনেক অনেক রেকর্ডের অধিকারীশচীন টেন্ডুলকার। এই কিংবদন্তি ক্রিকেটার ভারতের হয়ে খেলেছেন ৪৬৩ ওয়ানডে। এটা শুধু ভারতীয় ক্রিকেটে নয় বিশ্ব ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড।

তিনি ভারতের হয়ে ২৫ এপ্রিল, ১৯৯০ থেকে ২৪ এপ্রিল ১৯৯৮ এই নয় বছরে কোনো ওয়ানডে ম্যাচ মিস করেন নাই। এই সময়ের মধ্যে ভারতের হয়ে খেলেছেন ১৮৫ ওয়ানডে। আন্তর্জাতিক ক্রিকেটে টানা এতো বেশি ম্যাচ খেলার অন্য কারো নেই।

  • অ্যান্ডি ফ্লাওয়ার (জিম্বাবুয়ে)

জিম্বাবুয়ের কিংবদন্তি উইকেট রক্ষক ব্যাটসম্যান ছিলেন অ্যান্ডি ফ্লাওয়ার। জিম্বাবুয়ে ক্রিকেটের স্বর্ণালী প্রজন্মের ক্রিকেটার তিনি। জিম্বাবুয়ের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন ২১৩ ওয়ানডে।

২৩ ফেব্রুয়ারী, ১৯৯২ থেকে ১১ এপ্রিল, ২০০১ সাল পর্যন্ত প্রায় ৯ বছরে জিম্বাবুয়ের হয়ে একটি ম্যাচও মিস করেননি অ্যান্ডি ফ্লাওয়ার। এই সময়ের জিম্বাবুয়ে খেলছিলো ১৭২ ওয়ানডে। এই ১৭২ ওয়ানডেতেই জিম্বাবুয়ের একাদশে ছিলেন অ্যান্ডি ফ্লাওয়ার।

  • হ্যান্সি ক্রনিয়ে (দক্ষিণ আফ্রিকা)

দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা অধিনায়ক ছিলেন হ্যান্সি ক্রনিয়ে। ফিক্সিংয়ের কারণে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হয়েছিলেন এই ক্রিকেটার। পরবর্তীতে এক মর্মান্তিক বিমান দূর্ঘটনায় মারা যান তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হওয়ার আগে দক্ষিণ আফ্রিকার হয়ে টানা সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড করেন এই ক্রিকেটার।

তিনি ক্যারিয়ারে ১৮৮ ওয়ানডে খেলেছিলেন দক্ষিণ আফ্রিকার হয়ে। এর মধ্যে দক্ষিণ আফ্রিকার হয়ে টানা ১৬২ ম্যাচ খেলেছিলেন ৪ সেপ্টেম্বর, ১৯৯৩ থেকে ২৭ মার্চ, ২০০০ তারিখ পর্যন্ত।

  • শন পোলক (দক্ষিণ আফ্রিকা)

দক্ষিণ আফ্রিকার ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার হলেন শন পোলক। আন্তর্জাতিক ক্রিকেটে বেশ দাপটের সাথে খেলে গেছেন তিনি। শন পোলক দক্ষিণ আফরিকার হয়ে খেলেছেন ১৩৩ ওয়ানডে; এই সবগুলো ওয়ানডে একটানা খেলেছেন তিনি।

এর মধ্যে ২৮ মার্চ, ২০০০ থেকে ১৩ ফেব্রুয়ারি ২০০৭ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার টানা ১৩৩ ওয়ানডেতে নিয়মিত একাদশে ছিলেন তিনি।

  • রিচি রিচার্ডসন (ওয়েস্ট ইন্ডিজ)

ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক রিচি রিচার্ডসন ক্যারিয়ারের শুরুর দিকে ছিলেন ভিভ রিচার্ডসের ছায়ায়। এই জন্য প্রথম দিক নিজেকে ঠিকমত মেলে ধরতে পারেননি তিনি।

রিচার্ডসন ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেছিলেন ২২৪ ওয়ানডে। ১৭৪ জানুয়ারী,১৯৮৭ থেকে ১ নভেম্বর,১৯৯৩ সাল পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ দলে ওয়ানডে খেলেছিলো ১৩২টি। এই সময়ের মধ্যে ১৩২ টি ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজ দলের একাদশে ছিলেন তিনি।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...