Social Media

Light
Dark

ভারতের টেস্ট আকাশের দীপ

কঠিন পরিশ্রম আর একাগ্রতা এই উদীয়মান তারকার সবচেয়ে বড় শক্তির জায়গা। সেজন্যই দেরিতে প্রস্ফুটিত হয়েও দ্রুততম সময়ের মধ্যেই নিজেকে টিম ইন্ডিয়ার ফ্রন্টলাইন পেসার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। এখন পায়ের নিচের মাটি শক্ত করার পালা।

বাংলাদেশের বিপক্ষে সিরিজের আগে নির্বাচকদের দরজায় কড়া নাড়ছেন আকাশ দীপ, দুলীপ ট্রফির প্রথম রাউন্ডের ম্যাচে দুর্দান্ত বোলিং করে শিরোনাম দখলে নিয়েছেন তিনি। দুই ইনিংস মিলিয়ে তাঁর দখলে গিয়েছে নয় উইকেট, আর এমন পারফরম্যান্সে ভর করেই ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নিয়েছে ভারত এ।

মোহাম্মদ শামির ইনজুরির কারণে ভারতের পেস বিভাগে সৃষ্টি হয়েছে ঘাটতি। জাসপ্রিত বুমরাহ এবং মোহাম্মদ সিরাজের সঙ্গে তৃতীয় পেসার হিসেবে কে থাকবেন সেই প্রশ্নের উত্তর খুঁজতে তাই নির্বাচকদের চোখ এখন দুলীপ ট্রফিতে।

আপাতত তাঁদের চোখে সবচেয়ে সেরা অপশন এখন আকাশ; প্রথম ইনিংসে ৬০ রানের বিনিময়ে চার উইকেট শিকার করেছিলেন তিনি, দ্বিতীয় ইনিংসে আরও বিধ্বংসী হয়ে ওঠেন। ৫৬ রান খরচায় পাঁচ ব্যাটারকে ফেরান এই পেসার। তাতেই ১৪০/৪ থেকে ১৮৪ রানে অলআউট হয়ে যায় ভারত বি।

ফর্ম বিবেচনায় তাঁর চেয়ে এগিয়ে নেই আর কেউই, তাছাড়া ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের একমাত্র টেস্টে দারুণ পারফরম্যান্স করেছিলেন তিনি। রাঁচিতে ফাস্ট বোলিংয়ের অসাধারণ প্রদর্শনী দেখিয়ে তিন উইকেট ঝুলিতে পুরেছিলেন – দুলীপ ট্রফির বাকি অংশে এই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে টাইগারদের বিপক্ষে দেখা যাবে তাঁকে।

বাকিদের চেয়ে একটু বেশি বয়সেই লাইমলাইট পেয়েছেন আকাশ, বিহার থেকে কলকাতা রাজ্য দলের স্কোয়াডে নাম লেখানো তাঁর ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ একটা ব্যাপার বটে। এরপরই মূলত বদলে যায় সবকিছু, কলকাতার হয়ে দ্বিতীয় ম্যাচে ছয় উইকেট শিকার করেছিলেন তিনি – সবমিলিয়ে সেই মৌসুমে ৩৫ উইকেট যোগ হয় তাঁর নামের পাশে।

কঠিন পরিশ্রম আর একাগ্রতা এই উদীয়মান তারকার সবচেয়ে বড় শক্তির জায়গা। সে জন্যই দেরিতে প্রস্ফুটিত হয়েও দ্রুততম সময়ের মধ্যেই নিজেকে টিম ইন্ডিয়ার ফ্রন্টলাইন পেসার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। এখন পায়ের নিচের মাটি শক্ত করার পালা।

Share via
Copy link