এমিলিয়ানো মার্টিনেজ, দ্য বেস্ট ইন দ্য ওয়ার্ল্ড!

এমিলিয়ানো মার্টিনেজকে মিস করবে আর্জেন্টিনা, তিনি নিজের মানটা সেখানেই নিয়ে গেছেন। বায়ার্ন মিউনিখের বিপক্ষে ম্যাচই তাঁর চূড়ান্ত প্রমাণ নি:সন্দেহে। ম্যাচ শেষে অ্যাস্টন ভিলাও টুইটারে লিখেছে - দ্য বেস্ট ইন দ্য ওয়ার্ল্ড!

সামনে ইউরোপিয়ান কোনো দল থাকলে এমিলিয়ানো মার্টিনেজ অন্য জাতের, অন্য গ্রহের গোলরক্ষক। সেটা ফ্রান্সের হাড়ে হাড়ে মনে থাকার কথা। এবার জার্মানের শক্তিধর ক্লাব, খোদ বুন্দেসলিগার সেরা ক্লাব বায়ার্ন মিউনিখও টের পেল।

আর এমিলিয়ানো ‘দিবু’ মার্টিনেজের এমন অতিমানবীয় হয়ে ওঠার দিনে অ্যাস্টন ভিলা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের মঞ্চে পেয়েছে চমকপ্রদ ফলাফল। জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে তাঁরা। টানা দুই জয়ে তাঁরা নিজেদের পরবর্তী ধাপে ওঠার স্বপ্ন আরও উজ্জ্বল করল।

আর এজন্য ধন্যবাদ ওই দিবুরও প্রাপ্য। গোলবারে দাঁড়িয়ে তিনি এদিন যা করেছেন – তা এক অর্থে অবিশ্বাস্য। হ্যারি কেনের মত প্রোলিফিক গোল স্কোরারের বিপক্ষ ওয়ান-ওয়ান ডুয়েল জিতেছেন। পেনাল্টি এড়িয়ার বাইরে থেকে নেওয়া তীব্র শট, কিংবা ক্লোজ রেঞ্জের শট – সবই রুখে দিয়েছেন দিবু।

কে জানে, দিবুর জ্বলে ওঠার পেছনে একটা আক্ষেপও থাকতে পারে। সেই আক্ষেপ হল ফিফার নিষেধাজ্ঞা। ১০ অক্টোবর ভেনেজুয়েলা এবং ১৬ অক্টোবর বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ মিস করবেন ৩২ বছর বয়সী এই গোলরক্ষক।

তাঁর জায়গায় হয়ত খেলবেন জেরোনিমো রুলি।  চলতি বছর নেদারল্যান্ডসের আয়াক্স ছেড়ে ফ্রান্সের ক্লাব অলিম্পিক মার্শেইতে যোগ দিয়েছেন। খেলেছেন আর্জেন্টিনার অলিম্পিক দলেও।  সেই টুর্নামেন্টে আর্জেন্টিনা খুব ভাল না করলেও রুলির পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতই।

তবে, যাই হোক – এমিলিয়ানো মার্টিনেজকে মিস করবে আর্জেন্টিনা, তিনি নিজের মানটা সেখানেই নিয়ে গেছেন। বায়ার্ন মিউনিখের বিপক্ষে ম্যাচই তাঁর চূড়ান্ত প্রমাণ নি:সন্দেহে। ম্যাচ শেষে অ্যাস্টন ভিলাও টুইটারে লিখেছে – দ্য বেস্ট ইন দ্য ওয়ার্ল্ড!

Share via
Copy link