অন্তিম ওভারের অনন্য শিকারী

আধুনিক ক্রিকেটে ডেথ ওভারে বোলিং করাটা অনেকটা আত্মহননের মত একটা ব্যাপার । চার-ছক্কার ক্রিকেটের চূড়ান্ত রূপ দেখা যায় ওই ডেথ ওভারেই। ওই সময় বোলিং করাটা তাই যেকোনো বোলারের জন্য কঠিনতম কাজ। তবে আন্তর্জাতিক ক্রিকেটে কয়েকজন বোলার আছেন যারা কঠিন কাজটারই মাস্টার।

আধুনিক ক্রিকেটে ডেথ ওভারে বোলিং করাটা অনেকটা আত্মহননের মত একটা ব্যাপার । চার-ছক্কার ক্রিকেটের চূড়ান্ত রূপ দেখা যায় ওই ডেথ ওভারেই। ওই সময় বোলিং করাটা তাই যেকোনো বোলারের জন্য কঠিনতম কাজ। তবে আন্তর্জাতিক ক্রিকেটে কয়েকজন বোলার আছেন যারা কঠিন কাজটারই মাস্টার।

শেষ সময়টাতেও ব্যাটসম্যানের খেলার ধরণ বুঝে বল করার চেষ্টা করে যান। ইয়োর্কার কিংবা গতির মারপ্যাঁচে আঁটকে যায় ব্যাটসম্যানের বল সীমানা ছাড়া করার পরিকল্পনা। ডেথ ওভারের সেই মাস্টারদের নিয়েই আজকের এই তালিকা। গত চার বছরে (২০১৭ থেকে বর্তমান) ওয়ানডে ক্রিকেটে ডেথ ওভারের সেরা উইকেট শিকারীদের জরো করা হয়েছে এখানে।

  • ভূবনেশ্বর কুমার (ভারত)

ডেথ ওভারে প্রতিপক্ষ দলের রানের জোয়ার আঁটকে দেয়ায় অন্যতম সফল দল ভারত। ভারতের ফাস্ট বোলার ভূবনেশ্বর কুমার ২০১৭ সাল থেকে ডেথ ওভারে বিশ্বের চতুর্থ সর্বোচ্চ উইকেটশিকারী। ডেথ ওভারে বৈচিত্রময় বোলিংই তাঁর এই সাফল্যের মূল কারণ। এছাড়া পেস ভ্যারিয়েশনেও দারুণ পারদর্শী এই পেসার।

২০১৭ সাল থেকে এখন পর্যন্ত ডেথ ওভারে তাঁর ঝুলিতে আছে মোট ৩১ উইকেট। ওই সময়টাতে ওয়ানডে ক্রিকেটে তাঁর ইকোনমি রেট ৭.২৩। যদিও এর মাঝে ইনজুরির কারণে অনেকগুলো ম্যাচ খেলতে পারেননি এই পেসার। এছাড়া সবমিলিয়ে নিজের ১১৯ ওয়ানডে ম্যাচে তাঁর ঝুলিতে আছে ১৪১ উইকেট।

  • রশিদ খান (আফগানিস্তান)

আফগানিস্তান ও বিশ্বক্রিকেটে এই মুহুর্তে অন্যতম সেরা লেগ স্পিনার রশিদ খান। বিশ্বের নানা ফ্র্যাঞ্চাইজি লিগে টি-টোয়েন্টি খেলার ডাক আসে এই স্পিনারের। তবে ওয়ানডে ক্রিকেটেও যথেষ্ট পারদর্শী তিনি। তাঁর গুগলিতে ডেথ ওভারেও টাল-মাটাল হয়েছে ব্যাটাররা।

গত চার বছরে ডেথ ওভারে তাঁর ঝুলিতে আছে ৩৫ টি উইকেট। ওয়ানডে ক্রিকেটে ডেথ ওভারে এটি বিশ্বের তৃতীয় সর্বোচ্চ। এছাড়া ডেথে তাঁর ইকোনমি রেটও ছয়ের নিচে। ২২ বছর বয়সী এই স্পিনার ৭৪ ওয়ানডে ম্যাচে সবমিলিয়ে নিয়েছেন ১৪০ উইকেট।

  • মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ)

ডেথ ওভারে বিশ্বের সফলতম বোলারদের একজন মুস্তাফিজুর রহমান। ডেথ ওভারেও এই বোলারের বলে রান করা যেনো দুঃসাধ্য ব্যাপার। বিশেষ করে ডানহাতি ব্যাটসম্যানদের বিপক্ষে আরো ভয়ংকর হয়ে উঠেন তিনি। ইয়োর্কার, কাটার কিংবা স্লোয়ার দিয়ে ডেথ ওভারে নিজেকে অনন্য মাত্রায় নিয়ে গিয়েছেন তিনি।

গত চার বছরে শুধু ডেথ ওভারেই এই পেসারের ঝুলিতে আছে ৪৬ টি উইকেট। এছাড়া ডেথে তাঁর ইকোনমি রেট মাত্র ৬.৬৭। এছাড়া সবমিলিয়ে ৬৮ টি ওয়ানডে ম্যাচ খেলে মুস্তাফিজের ঝুলিতে আছে ১২৭ উইকেট।

  • জাসপ্রিত বুমরাহ (ভারত)

ডেথ ওভারে ভারতের বোলিং সফলতার মূল কারণ জাসপ্রিত বুমরাহ। ডেথ ওভারে এই মুহূর্তে ক্রিকেট বিশ্বের সফলতম বোলার এই পেসার। ডেথ ওভারে তাঁর নিখুঁত ইয়োর্কারে ব্যাটসম্যানদের জন্য রান করা ভীষণ কঠিন হয়ে যায়। সবমিলিয়ে এই মুহুর্তে ভারতের পেস বোলিং অ্যাটাকের মূল ভরসা বুমরাহই।

২০১৭ সাল থেকে খেলা ওয়ানডে ম্যাচে ডেথ ওভারে তাঁর ঝুলিতে আছে ৪৮ টি উইকেট। ডেথে তাঁর ইকোনমি রেট ছয়ের একটু বেশি। এছাড়া ৬৭ ওয়ানডে ম্যাচ খেলে তাঁর ঝুলিতে আছে ১০৮ টি উইকেট।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...