সে সমীকরণে আটক সেমিফাইনাল

প্রথম দুই ম্যাচেই বড় হারে শূন্য পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের পাঁচে অবস্থান করছে ভার‍ত। পরের তিন ম্যাচে জিতলেও যে সেমিতে যাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীন। বাইরে থেকে দেখতে গেলে সেমিতে যাওয়া ভারতের জন্য প্রায় অসম্ভব। তবে কাগজে-কলমে এখনো সেমিফাইনালের আশা আছে ভারতের।

পাকিস্তানের বিপক্ষে দশ উইকেট ও নিউজিল্যান্ডের বিপক্ষে আট উইকেটের বড় ব্যবধানে সেমির দৌড়ে অনেকটাই ছিটকে গেছে টুর্নামেন্টে ফেবারিট হিসেবে থাকা ভারত। পাকিস্তানের বিপক্ষে হতাশাজনক পারফরম্যান্সের পর নিউজিল্যান্ডের বিপক্ষেও ভরাডুবি দেখেছে ভারতীয় সমর্থকরা।

প্রথম দুই ম্যাচেই বড় হারে শূন্য পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের পাঁচে অবস্থান করছে ভার‍ত। পরের তিন ম্যাচে জিতলেও যে সেমিতে যাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। বাইরে থেকে দেখতে গেলে সেমিতে যাওয়া ভারতের জন্য প্রায় অসম্ভব। তবে কাগজে-কলমে এখনো সেমিফাইনালের আশা আছে ভারতের।

আর সেই সমীকরণটি তুলে ধরছি পাঠকদের সামনে।

১. প্রথমে ধরে নেই, পাকিস্তান, নিউজিল্যান্ড এবং ভার‍ত এই তিন দলই খর্বশক্তির স্কটল্যান্ড ও নামিবিয়ার বিপক্ষে জয় পাবে। যদি এটা ঘটে তাহলে ১০ পয়েন্টস নিয়ে গ্রুপে শীর্ষে থাকবে পাকিস্তান এবং গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমিতে পা দিবে বাবর আজমের দল।

২. এরপর সেমির দৌড়ে প্রতিযোগিতাটা নেমে আসবে তিন দলের মাঝে। ভারত, নিউজিল্যান্ড ও আফগানিস্তানরা লড়াই করবে একটা অবশিষ্ট একটা স্লটের জন্য।

৩. যদি ভার‍ত আফগানিস্তানের কাছে হেরে যায় তাহলে ভারত টুর্নামেন্ট থেকে বিদায় নিবে। এবং নিউজিল্যান্ড ও আফগানিস্তানের ম্যাচে জয়ী দল পৌঁছে যাবে সেমিতে।

৪. যদি ভারত আফগানিস্তানকে হারায় তাহলে ভারতের হবে ৬ পয়েন্টস। এক্ষেত্রে নিউজিল্যান্ডকে যদি আফগানিস্তানকে হারাতে পারে তাহলেই ভারতের সেমিতে যাওয়ার সুযোগ থাকবে।

৫. যদি আফগানিস্তান নিউজিল্যান্ডকে হারায় এবং ভার‍ত আফগানিস্তানকে হারায় তাহলে নিউজিল্যান্ড, আফগানিস্তান ও ভারত – তিন দলেরই ছয় পয়েন্টস হবে। এক্ষেত্রে রান রেটের দিক থেকে এগিয়ে থাকা দলই পা দিবে সেমিতে। আর ভারতকে রান রেটে এগিয়ে থেকে সেমিতে যেতে হলে স্কটল্যান্ড এবং নামিবিয়ার বিপক্ষে পেতে হবে বড় ব্যবধানে জয়।

আগামী ৩ নভেম্বর নিজেদের তৃতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বিরাট কোহলির দল। টুর্নামেন্টে টিকে থাকতে হলে এই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই ভারতের। অপরদিকে টানা তিন জয়ে ইতিমধ্যেই ‘বি’ গ্রুপের শীর্ষে অবস্থান করছে পাকিস্তান। আপাতদৃষ্টিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ চারে যাবে বাবর আজমের দল।

তবে বাকি তিন দলের লড়াইটা হবে পয়েন্টস টেবিলের দ্বিতীয় পজিশন নিয়ে। সেই লড়াইয়ে আফগানিস্তান, ভার‍ত নাকি নিউজিল্যান্ড জিতবে সেটা সময় বলে দিবে। আপাতত ভারতের সামনে কঠিন পথ। পা হড়কে গেলেই নিশ্চিতভাবে বিদায় নিতে হবে টুর্নামেন্ট থেকে।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...