বছর ঘুরতেই কোচের বিদায়

এমনও অনেক নাম আছে যারা কিনা কোচ হিসেবে ভারতীয় ক্রিকেটে সফলতার শীর্ষে যেতে পারেনি। আবার কেউ কেউ অবশ্য পর্যাপ্ত সময়ও পাননি নিজেকে প্রমাণের। আজকে আমরা পাঁচ জন কোচের তালিকা করার চেষ্টা করবো - যারা কিনা ভারতীয় ক্রিকেটে মোটে এক বছর কোচিং করানোর দায়িত্বে ছিলেন। আর কাকতালীয়ভাবে এরা সবাই ভারতীয়।

বর্তমানে শ্রীলঙ্কা সফরে প্রধান কোচের দায়িত্বে থাকা রাহুল দ্রাবিড়-সহ এখন পর্যন্ত ভারতীয় ক্রিকেটে মোট ২৫ জন কোচ দায়িত্ব পেয়েছেন। ২৫ জনের লম্বা তালিকা হলেও কোচ হিসেবে লম্বা সময় ধরে দায়িত্ব পালন করেছেন খুব কম জনই। তবে এর মধ্যে বড় সাফল্য পেয়েছিলেন জন রাইট ও গ্যারি কার্স্টেন।

তেমনি এমনও অনেক নাম আছে যারা কিনা কোচ হিসেবে ভারতীয় ক্রিকেটে সফলতার শীর্ষে যেতে পারেনি। আবার কেউ কেউ অবশ্য পর্যাপ্ত সময়ও পাননি নিজেকে প্রমাণের। আজকে আমরা পাঁচ জন কোচের তালিকা করার চেষ্টা করবো – যারা কিনা ভারতীয় ক্রিকেটে মোটে এক বছর কোচিং করানোর দায়িত্বে ছিলেন। আর কাকতালীয়ভাবে এরা সবাই ভারতীয়।

  • অনিল কুম্বলে (২০১৬-২০১৭)

কোচ হিসেবে বেশ সফলতা পান অনিল কুম্বলে। তার অধীনে ১৩ টেস্টে মাত্র এক ম্যাচে হারে ভারত। সাবেক এই লেগ স্পিনারের অধীনে প্রায় সব দলই হারের স্বাদ পেয়েছে। তবে বিরাট কোহলিসহ বেশ কিছু সিনিয়র ক্রিকেটার তার কোচিং স্টাইল নিয়ে প্রশ্ন তোলেন।

পরবর্তীতে দলের ভালোর জন্যই দায়িত্ব থেকে সরে দাঁড়ান তিনি। এরপরই দায়িত্ব নেন রবি শাস্ত্রী। বর্তমানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) পাঞ্জাব কিংসের হয়ে প্রধান কোচের দায়িত্ব পালন করছেন কুম্বলে।

  • কপিল দেব (১৯৯৯-২০০০)

ভারতীয় ক্রিকেটের এক অনন্য নাম কপিল দেব। যার হাত ধরেই প্রথম বার বিশ্বকাপ জয় করে ভারত। এই কপিল দেবও খুব বেশিদিন ভারতের হয়ে কোচ হিসেবে থাকতে পারেননি। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হোয়াইটওয়াশ হবার পরই মূলত তার জনপ্রিয়তা কমতে থাকে।

এরপর ভারতীয় ক্রিকেটে ম্যাচ ফিক্সিং নিয়ে আলোড়ন সৃষ্টির পর সাবেক ক্রিকেটার মনোজ প্রভাকর আঙুল তোলেন কপিল দেবের উপর! তিনি বলেছিলেন এই ফিক্সিং কান্ডে কপিলও জড়িত আছেন। এরপরই দায়িত্ব থেকে সরে দাঁড়ান কপিল দেব।

  • বিষান সিং বেদি (১৯৯০-১৯৯১)

বিষান সিং বেদি হলেন সর্বকালের সেরা বাঁ-হাতি স্পিনারদের একজন। সাবেক এই কিংবদন্তি স্পিনার ভারতের হয়ে নব্বইয়ের দশকের শুরুতে এক বছর কোচ হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি সব সময়ই দলের পক্ষে মঙ্গলজনক এমন সিদ্ধান্ত দিতে দ্বিধা করতেন না। একবার তিনি এক টুর্নামেন্টে ভারতের বাজে পারফরম্যান্সের পর মন্তব্য করেছিলেন যে পুরো দলকেই তিনি সাগরে ফেলে দিবেন!

  • মদন লাল (১৯৯৬-১৯৯৭)

মাত্র এক বছর ভারতের হয়ে কোচিং করানোর সুযোগ হয়েছে যাদের, তাদের মধ্যে একজন হলেন মদন লাল। অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাটিতে তিন ফরম্যাটেই জয় মদন লালের বড় সাফল্য ছিল। এরপর ওয়েস্ট ইন্ডিজ সফরে বাজে পারফরম্যান্সে জাতীয় দলের কোচিং ক্যারিয়ার সেখানেই শেষ হয়ে যায় মদনের।

  • সেলিম দুরানি (১৯৮০-১৯৮১)

সেলিম দুরানি ছিলেন ভারতীয় দলের পঞ্চম প্রধান কোচ। ওই সময়ে অবশ্য এই দায়িত্বকে ম্যানেজার হিসেবেই ডাকা হত। আফগানিস্তানে জন্ম নেওয়া সেলিম ভারতের হয়ে ২৯ টেস্টে খেলেছেন।

একজন অলরাউন্ডার হিসেবে খেলা সেলিম ছক্কা হাঁকানোতে পারদর্শী ছিলেন। এক বছর কোচ হিসেবে দায়িত্বে থাকার পর সাবেক ক্রিকেটার অশোক মানকড় তাঁর জায়গা নেন।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...