ফিরে আসা ডি ভিলিয়ার্স!

বিশ্বব্রহ্মাণ্ডের সূর্যের মতো ভারতীয় ক্রিকেটের সূর্যের প্রখরতাও দিনে দিনে বেড়েই চলেছে। ভারতীয় এই সূর্যকে মানুষ ভালোবেসে ডাকে 'স্কাই' বলে। স্কাই দারুণ সব শট খেলবেন এটাই স্বাভাবিক। ওই যে একটা প্রচলিত বাণী তো আছেই যে, ‘দ্য স্কাই হ্যাজ নো লিমিটস’।

বিশ্বব্রহ্মাণ্ডের সূর্যের মতো ভারতীয় ক্রিকেটের সূর্যের প্রখরতাও দিনে দিনে বেড়েই চলেছে। ভারতীয় এই সূর্যকে মানুষ ভালোবেসে ডাকে ‘স্কাই’ বলে। স্কাই দারুণ সব শট খেলবেন এটাই স্বাভাবিক। ওইযে একটা প্রচলিত বাণী তো আছেই যে, ‘দ্য স্কাই হ্যাজ নো লিমিটস’।

অনেকটা সেইরকম ব্যাপারটা। আপাতত আইসিসি টি- টোয়েন্টি রাঙ্কিংয়ে দুই নম্বরে আছেন সুরিয়াকুমার যাদব। শীর্ষে থাকা ব্যাটার বাবর আজমের ঘাড়ে নি:শ্বাস ফেলছেন সুরিয়াকুমার। বাবরের পয়েন্ট ৮১৮ এবং সুরিয়াকুমারের পয়েন্ট এখন ৮১৬। যেকোন সময়ে বাবরকে টপকে যেতে পারেন এই ব্যাটার।

এবার তো কিংবদন্তি অস্ট্রেলিয়ান ক্রিকেটার রিকি পন্টিং সূর্যের মুগ্ধতা ব্যক্ত করলেন। দুবার ওয়ানডে বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়ান সাবেক এই অধিনায়ক সূর্যের ব্যাপারে নিজের পর্যবেক্ষণ তুলে ধরলেন আইসিসি রিভিউ-তে। আইপিএলের সাথে যুক্ত থাকার সুবাদে সূর্যকে তিনি অনেক দিন থেকেই কাছ থেকে দেখছেন।

দেখেছেন সুরিয়ার পরিণত হওয়ার অধ্যবসায় ও প্রতিভাকে। আইসিসি রিভিওতে তিনি বলেন, ‘সুরিয়া মাঠে ৩৬০ ডিগ্রি জুড়ে রান করে, যা ফর্মের চূঁড়ায় থাকা এবি ডি ভিলিয়ার্সের মতো কিছুটা। সে ল্যাপ শট, লেট কাট, উইকেটরক্ষকের মাথার ওপর দিয়ে র‌্যাম্প শট যেমন খেলে, আবার সে সোজা বোলারের মাথার ওপর দিয়েও শট মারতে পারে।’

২০১৮-১৯ সালেও সুরিয়াকে নিয়ে সমালোচনা ছিল যে তিনি বড় আঘাতের ক্ষেত্রে কেবল লেগ সাইডেই খেলতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। যদিও দিনে দিনে সূর্য নিজেকে ঘষেমেজে নতুন করে গড়ে নিয়েছেন। এই ডানহাতি আক্রমণাত্মক ব্যাটার তাঁকে নিয়ে প্রচলিত সমালোচনার জবাবটা দিচ্ছেন দিন দিন দারুণ সব দৃষ্টিনন্দিত শট খেলে।

সাম্প্রতিক সময়ের কিছু ম্যাচে স্পষ্ট জানান দিয়েছেন যে, তিনি চাইলেই লেগ সাইডের বাহিরেও নানা ধরনের শট খেলে মাঠ কাঁপিয়ে দেয়ার ক্ষমতা রাখেন। ৩১ বছর বয়সী সূর্যকুমার ২৩ টি- টোয়েন্টিতে ৩৭.৩৩ গড়ে এবং ১৭৫.৪৫ স্ট্রাইক রেটে ৬৭২ রান করেছেন।

আসন্ন টি- টোয়েন্টি বিশ্বকাপকে মাথায় রেখে লোকেশ রাহুল ও বিরাট কোহলি ফিরলে কে ব্যাটিং অর্ডারে কোথায় নামবেন তা নিয়ে চলছে জল্পনা। ভারতীয় দল ৩,৪,৫ এই পজিশনগুলো নিয়ে কিছুটা দোদুল্যমান অবস্থায় রয়েছে। তাই রিকি পন্টিং এর অভিজ্ঞ মাথা ভারতীয় দলের জন্য একটি আন্তরিক পরামর্শ দিয়েছেন।

ভারতের ব্যাটিং অর্ডারে চার নম্বর পজিশনে সূর্যর চেয়ে ভালো কাউকে দেখতে পাচ্ছেন না পন্টিং। বিরাটকে তিন নম্বরে ব্যাট হাতে নামানোর জন্যও বলেছেন। টিটোয়েন্টিতে ডেথ ওভারে সূর্যকুমারের স্ট্রাইক রেট বেড়ে ২৫৮.৮২ তে পৌঁছেছে। তাই এই পজিশনে সূর্যের মতো আক্রমণাত্মক ব্যাটারে চোখ বন্ধ করেই ভারতীয় কতৃপক্ষ ভরসা রাখতে পারে।

এই বছরের অক্টোবরনভেম্বরে টিটোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে অস্ট্রেলিয়ার মাটিতে। সূর্যকুমার এই মুহুর্তে ভারতীয় সেরা একাদশে পাকাপোক্ত জায়গা তৈরি করবেন কিনা জানতে চাইলে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক বলেন যে, ‘সুরিয়াকুমার শেষ কয়েকটি সিরিজে ভারতীয় দলের অন্য যে কারও চেয়ে ভাল খেলেছেন এবং তাকে এইজন্যই টপ অর্ডারে রাখা উচিত।’

রিকি পন্টিং সুর্যকে দারুণ আত্মবিশ্বাসী বলে উল্লেখ করেছেন। সুরিয়াকুমার খেলায় হঠাৎ করে আসা যেকোন পরিস্থিতিতে ঘাবড়ে না গিয়ে চ্যালেঞ্জ নিয়ে ওই পরিস্থিতি থেকে জিতে বের হয়ে আসতে চান। এই গুণের জন্য সূর্য অনেকদূর এগিয়ে যাবেন ক্যারিয়ারে। একদিন হয়তো সূর্যকুমার যাদবের নামও রিকি পন্টিং কিংবা এবিডি ভিলিয়ার্স এর মতো কিংবদন্তির তালিকায় স্থান পাবে।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...