ভারতের গলার কাটা পাকিস্তান

একে তো চির প্রতিদ্বন্দ্বী, তার উপর বিশ্বকাপের মত টুর্ণামেন্ট। স্বাভাবিকভাবেই চাপে থাকবে ভারত-পাকিস্তান।

ভারত-পাকিস্তান দুই চিরপ্রতিদ্বন্দ্বী মুখোমুখি হবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। একে তো চির প্রতিদ্বন্দ্বী, তার উপর বিশ্বকাপের মত টুর্ণামেন্ট। স্বাভাবিকভাবেই চাপে থাকবে দুই দল। তবে ভারতের সাবেক ক্রিকেটার হরভজন সিংয়ের মতে বিশ্বকাপে ভারতের জন্য কঠিন বাঁধা হবে পাকিস্তান।

সপ্তাহ খানেক পরেই শুরু হতে যাচ্ছে সীমিত ওভারের সবচেয়ে উত্তেজনা পূর্ণ টুর্ণামেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে একই গ্রুপে রয়েছে ভারত – পাকিস্তান। আগামী ৯ জুন নিউ ইয়র্কে মুখোমুখি হবে দুই দল।

এই ম্যাচকে ঘিরে ক্রিকেট বিশ্বে ছড়িয়েছে বাড়তি উত্তেজনা। সেই সাথে দুই দলের উপরই বাড়ছে চাপ। সম্প্রতি স্থানীয় এক সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাতকারে ভারতের সাবেক ক্রিকেটার হরভজন সিং সেই চ্যালেঞ্জের কথাই বলেন। দুই দলের মধ্যে নিয়মিত দ্বিপাক্ষিক সিরিজ না হওয়াতে ম্যাচটি কঠিন হবে বলে মনে করেন তিনি।

এই বিষয়ে তিনি বলেন, ‘দিনশেষে পাকিস্তানের বিপক্ষে খেলা এমন যেন প্রতিটি ম্যাচই মনে উভয়ের প্রথম ম্যাচ। আমরা তাঁদের পারদর্শীতা এবং দুর্বলতা সম্পর্কে এতটা অভিজ্ঞ নই। তবে ভারতের ম্যানেজমেন্ট তাঁদের উপর সর্বদাই নজর রেখে যাচ্ছে।’

সাবেক এই ক্রিকেটার পাকিস্তানের বোলিং নিয়েও তাঁর চিন্তা প্রকাশ করেন। কথা বলেন পাকিস্তানের বোলাদের মানসিক শক্তি আর শারীরিক সামর্থ নিয়ে। তিনি বলেন, ‘বোলিং বিভাগেও পাকিস্তানের বোলাররা নিজেদের মানসিক আর শারীরিক সামর্থের পরিচয় দিয়েই যাচ্ছে। এই বিষয়’গুলো ভারত ভালভাবে ভেবে দেখবে। কেননা এই বিষয়গুলোই ম্যাচে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে ওঠে উভয়্য দলের জন্য।’

পাকিস্তান ৬ জুন যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করবে। আর আগামী ৯ জুন বহুল প্রতীক্ষিত ম্যাচে ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরিসংখ্যান অবশ্য ভারতের পক্ষেই কথা বলে। কেননা এই দুই দল আইসিসির টি-টোয়েন্টি বিশ্বকাপে এপর্যন্ত ৭ বার মুখোমুখি হয়েছে। যেখানে ৫ টি ম্যাচেই জয় পেয়েছে ভারত। আর একটি ম্যাচে হয়েছে ড্র।

তবে টি-টোয়েন্টিতে যেকোন সময় যেকোন কিছুই হতে পারে। দীর্ঘ দিনের পরিসংখ্যান বদলে যেতে পারে কোনো বোলারের এক ওভারেই অথবা কোনো ব্যাটারে এক ইনিংসেই। তাই তো ক্রিকেট বিশ্বের কোটি সমর্থক এখন এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই দেখার অপেক্ষাতেই দিন গুনছেন।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...