ভালবাসার উপহার: হিটম্যান এডিশন

রোহিত উইকেটে রান করবেন, আর গ্যালারিতে বসে স্ত্রী রিতিকা প্রার্থনা করবেন, সমর্থন যুগিয়ে যাবেন – এটা ভারতের ক্রিকেটে এখন নিয়মিত এক দৃশ্য। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), আন্তর্জাতিক ক্রিকেট, দেশে কিংবা দেশের বাইরে – সব জায়গাতেই এটা এখন নিয়মিত একটা দৃশ্য। আর রোহিত তাঁর স্ত্রীকে উপহার দেওয়ার জন্য তিনি যে কাজটায় সবচেয়ে বেশি পারদর্শী সেটাকেই বেছে নেন।

রোহিত শর্মা যখন রান করেন, তখন তাঁকে সহজে থামানো যে কঠিন – সেই ব্যাপারটা বলে না দিলেও চলে। আর হিটম্যানের কাছে বড় ইনিংসের সংজ্ঞাটা আবার একটু অন্যরকম। তিনি বড় ইনিংস বলেতে কেবল সেঞ্চুরি না, ডাবল সেঞ্চুরি নিদেনপক্ষে একশ পঞ্চাশোর্ধ্ব ইনিংসকে বোঝেন।

যদিও, আজকের গল্পটা হিটম্যাটের বিগশো মার্কা ইনিংস নিয়ে নয়। রোহিত একাধারে যেমন রানের পুজারি, তেমনি ভালবাসারও পুজারি। আর এই রান আর ভালবাসার মধ্যে তিনি বিচিত্র একটা সমন্বয় ঘটাতে সক্ষম হয়েছেন দিনের পর দিন।

রোহিত উইকেটে রান করবেন, আর গ্যালারিতে বসে স্ত্রী রিতিকা প্রার্থনা করবেন, সমর্থন যুগিয়ে যাবেন – এটা ভারতের ক্রিকেটে এখন নিয়মিত এক দৃশ্য। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), আন্তর্জাতিক ক্রিকেট, দেশে কিংবা দেশের বাইরে – সব জায়গাতেই এটা এখন নিয়মিত একটা দৃশ্য।

আর রোহিত তাঁর স্ত্রীকে উপহার দেওয়ার জন্য তিনি যে কাজটায় সবচেয়ে বেশি পারদর্শী সেটাকেই বেছে নেন। জ্বি, ঠিকই ধরেছেন, রোহিত উপহার দেন রান, বড় বড় সব ইনিংস। এখন পর্যন্ত এমন চারটা নজীর দেখা গেছে।

  • ২০৮*, প্রতিপক্ষ শ্রীলঙ্কা (২০১৭)

সেবার শ্রীলঙ্কার বিপক্ষে পঞ্চাশ ওভারের ক্রিকেটে ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি পান রোহিত শর্মা। চন্ড্রিগরে হচ্ছিল সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচ। সেদিন ছিল রোহিত-রিতিকার বিবাহবার্ষিকী। দু’বছর আগের ঠিক সেদিনটাতেই বিবাহবন্ধনে আবদ্ধ হন দু’জন। এর চেয়ে ভাল উপহার রিতিকার জন্য কিই বা হতে পারে। সেদিন ভারত জিতে ১৪১ রানের বিশাল ব্যবধানে।

  • ১১৮, প্রতিপক্ষ শ্রীলঙ্কা (২০১৭)

দিনটা ছিল ২২ ডিসেম্বর। একদিন আগেই ছিল রিতিকার জন্মদিন। পরদিন মাঠে নেমেই রোহিত প্রিয় প্রতিপক্ষের বিপক্ষে করেন ১১৮ রান। মাত্র ৪৩ বলে। ইনিংসটা উৎসর্গ করেন প্রিয় মানুষ রিতিকাকে। ওটাও সেই একই সিরিজের ঘটনা। যদিও, এবার ফরম্যাটটা ছিল টি-টোয়েন্টি। ভারত ২৬০ রানের পাহাড় গড়ে। ইন্দোরে ভারত জিতে ৮৮ রানের ব্যবধানে। রোহিত নিজেও এক গাদা রেকর্ড নিজের করে নেন।

  • ১১৫, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা (২০১৮)

দিনটা ছিল ১৩ ফেব্রুয়ারি, ভালবাসা দিবসের ঠিক আগের দিন। এবার বিদেশের মাঠ, অপরিচিত কন্ডিশন। আবারো সেঞ্চুরি করে স্ত্রীকে উপহার দেন রোহিত। ম্যাচটায় ভারত জিতে ৭৩ রানের বড় ব্যবধানে, পোর্ট এলিজাবেথে।

  • ১৬১, প্রতিপক্ষ ইংল্যান্ড (২০২১)

এবার সময়টা টেস্টে ভাল যাচ্ছিল না রোহিতের। অস্ট্রেলিয়া সফরে বড় ইনিংস খেলার সুযোগ পেয়েও পারেননি। দেশের মাটিতে ফিরেন রানের ধারায়। প্রথম ইনিংসে চেন্নাইয়ে করেন ১৬১ রান। আবার সেই ১৩ ফেব্রুয়ারি। গ্যালারিতে বসে থাকা রিতিকা বুঝে পান ভালবাসা দিবসের আগাম উপহার।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...