নিজের ওপর বিশ্বাসের ফল

খুব বেশি চিন্তা করি নাই রান করবো বা রান করতে চাই। ব্যাটিংটা উপভোগ করছি। যখনই ব্যাট করছি শুরু থেকে শেষ পর্যন্ত বল দেখছি আর ব্যাট করছি। কত বল খেললাম বা রান করছি। এটা নিয়ে চিন্তা করি নাই। জুটি আমাদের দলের পরিকল্পনা ছিল যত বড় করা যায়।

দল তাঁর উপর বারবার আস্থা রাখলেও আস্থার প্রতিদান দিতে পারেননি নাজমুল হোসেন শান্ত। নিজের সামর্থ্যের প্রমাণ দিতে না পেরে সব ফরম্যাটেই ধারাবাহিক ভাবে ব্যর্থ হয়েছেন তিনি। অবশেষে আজ জ্বলে উঠেছে শান্তর ব্যাট। শ্রীলঙ্কার বিপক্ষে অনবদ্য সেঞ্চুরি করার পর এই ব্যাটসম্যান জানিয়েছেন তাঁর বিশ্বাস ছিলো বড় ইনিংস খেলতে পারবেন তিনি।

নিজের প্রতি সেই বিশ্বাস থেকেই গত কয়েক মাস কঠোর পরিশ্রম করেছেন এই ব্যাটসম্যান। পরিশ্রমের পরেও ফলাফল পক্ষে না আসাতে যেমন হতাশ ছিলেন না তিনি; তেমনি আজ ১২৬ রানের দারুণ এক ইনিংস খেলার পরেও খুব রোমাঞ্চিত হচ্ছেন না শান্ত। এই ব্যাটসম্যান জানিয়েছেন এখন সামনে তাকাতে চান তিনি।

শান্ত বলেন, ‘আমার কাছে মনে হয় নিজেকে প্রমাণ করার কিছু নাই। আমার বিশ্বাস ছিল আমি রান করতে পারব। কারণ শেষ পাঁচ-ছয় মাস অনেক পরিশ্রম করেছি। হ্যা ফলাফল পক্ষে আসেনি। কিন্তু বিশ্বাসটা ছিল যে বড় রান করতে পারবো। এখানে প্রমাণের কিছু নেই।’

তিনি আরো বলেন, ‘আমি যেটা বললাম আমার বিশ্বাস ছিল আমি বড় রান করতে পারি। খুব বেশি রোমাঞ্চিত হওয়ার কিছু নাই। কালকে আবার ব্যাটিং আছে। যত লম্বা ব্যাটিং করা যায়। বা সামনে আরও ম্যাচ খেলবো যদি সুযোগ আসে। তাই এটা নিয়ে খুব বেশি রোমাঞ্চিত হওয়ার কিছু নাই।’

উইকেটে ঘাস ছিলো প্রচুর। ব্যাটসম্যানদের কাজ ছিলো তাই কঠিন। প্রথমে ব্যাট করার চ্যালেঞ্জ নেওয়া বাংলাদেশ ইনিংসের শুরুতেই হারায় সাইফ হাসানকে। এরপর দ্বিতীয় উইকেটে তামিম ইকবালের সাথে ১৪৬ রানের জুটি গড়ার পর তৃতীয় উইকেটে মুমিনুল হকের সাথে ১৫০ রানের জুটি গড়েছেন শান্ত।

এই দুই জুটিতেই প্রথম দিন শেষে ২ উইকেট হারিয়ে ৩০২ রান সংগ্রহ করে চালকের আসনে রয়েছে বাংলাদেশ। নাজমুল হোসেন শান্ত জানিয়েছেন খুব বড় চিন্তা না করে নিজের ব্যাটিং উপভোগ করেই সফল হয়েছেন তিনি।

শান্ত বলেন, ‘আমার কাছে মনে হয় মানসিকভাবে অনেক শান্ত ছিলাম। খুব বেশি চিন্তা করি নাই রান করবো বা রান করতে চাই। ব্যাটিংটা উপভোগ করছি। যখনই ব্যাট করছি শুরু থেকে শেষ পর্যন্ত বল দেখছি আর ব্যাট করছি। কত বল খেললাম বা রান করছি। এটা নিয়ে চিন্তা করি নাই। জুটি আমাদের দলের পরিকল্পনা ছিল যত বড় করা যায়। সৌরভ ভাই যখন নতুন আসলো তখনও আমরা বড় কিছু চিন্তা করি নাই। ছোট ছোট করে চিন্তা করছি। দিনশেষে বড় একটা জুটি হইছে।’

বারবার সুযোগ পেয়েও ব্যর্থ হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যাম গুলোতে প্রচুর ট্রলের শিকার হয়েছে নাজমুল হোসেন শান্ত। তবে এগুলো নিয়ে এই ব্যাটসম্যানের কোন অভিযোগ নেই। শান্ত মনে করেন মানুষ তাঁর কাছে বেশি প্রত্যাশা করে বলেই এমন হয়েছে।

তিনি বলেন, ‘সত্যি বলতে আমাকে নিয়ে কী হয়েছে আমি তেমন একটা দেখিনি। হ্যা শুনেছি, বন্ধুবান্ধব পরিবার থেকে। আমার মনে হয় সবাই আমার কাছে অনেক আশা করে, যে আমি ভাল করতে পারি, তাই হয়তবা মানুষ এগুলো করে।’

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...