ক্যাচ নেওয়ার ভারতীয় সম্রাট

টেস্টের এই কঠিন পরীক্ষাটায়ও সফল হয়েছেন ভারতের কয়েকজন ক্রিকেটার। ভারতের হয়ে টেস্টে তাঁরা ফিল্ডিংয়ে নিজের সেরাটা দিয়েছেন। টেস্টে ভারতের হয়ে তাঁরা লুফে নিয়েছেন সবচেয়ে বেশি ক্যাচ। এলিট সেই ক্লাবে আছে ভারতের কিংবদন্তি সব ক্রিকেটার। যেখানে সদ্য যুক্ত হয়েছেন বর্তমান টেস্ট অধিনায়ক বিরাট কোহলিও।

টেস্ট ক্রিকেটকে বলা হয় ক্রিকেটের কঠিনতম পরীক্ষা। ব্যাটসম্যান ও বোলারদের পরীক্ষা নিয়ে আমরা অনেক কথা বলি। তবে টেস্টে ফিল্ডারদের দিতে হয় সবচেয়ে কঠিন পরীক্ষা। দুই ইনিংসে ব্যাটিং, বোলিং করে পুরো পাঁচটি দিন মনোযোগ ধরে রেখে ফিল্ডিংটাও করতে হয়। একটা ক্যাচের জন্য হয়তো অপেক্ষা করতে হয় সারাদিন ধরে।

টেস্টের এই কঠিন পরীক্ষাটায়ও সফল হয়েছেন ভারতের কয়েকজন ক্রিকেটার। ভারতের হয়ে টেস্টে তাঁরা ফিল্ডিংয়ে নিজের সেরাটা দিয়েছেন। টেস্টে ভারতের হয়ে তাঁরা লুফে নিয়েছেন সবচেয়ে বেশি ক্যাচ। এলিট সেই ক্লাবে আছে ভারতের কিংবদন্তি সব ক্রিকেটার। যেখানে সদ্য যুক্ত হয়েছেন বর্তমান টেস্ট অধিনায়ক বিরাট কোহলিও।

  • বিরাট কোহলি

ভারতের এই সেরা ক্যাচারের ক্লাবে সর্বশেষ যুক্ত হয়েছে বিরাট কোহলি। ভারতের হয়ে এই ব্যাটসম্যান খেলেছেন মোট ১৮৮ ইনিংস। এই সময়ে তিনি ভারতের হয়ে সাদা পোশাকে লুফে নিয়েছেন মোট ১০০ টি ক্যাচ। টেস্টে ভারতের হয়ে ১০০ টি ক্যাচ নেয়ার রেকর্ড ছিল এর আগে মাত্র ৫ জনের। ষষ্ঠ ক্রিকেটার হিসেবে কোহলি যুক্ত হলেন এই তালিকায়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ম্যাচে কোহলি তাঁর শততম টেস্ট ক্যাচ নেন। ব্যাট হাতে অনেকদিন ধরে সেঞ্চুরি করতে না পারলেও ক্যাচ ধরে ঠিকই সেঞ্চুরি করে ফেললেন তিনি।

  • মোহাম্মদ আজহারউদ্দিন

ভারতের আরেক ব্যাটিং গ্রেট মোহাম্মদ আজহারউদ্দিনও আছেন এই তালিকায়। ভারতের হয়ে এই ব্যাটসম্যান খেলেছেন মোট ৯৯ টেস্ট। সেখানে তিনি ক্যাচ নিয়েছেন মোট ১০৫ বার। এছাড়া এক ইনিংসে সর্বোচ্চ ৫ টি ক্যাচ ধরার কীর্তিও আছে তাঁর। এছাড়া ভারতের হয়ে ৯৯ টেস্টে ৪৫.০৩ গড়ে ৬ হাজারের উপর রান করেছেন এই ব্যাটসম্যান।

  • সুনীল গাভাস্কার

ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল ব্যাটসম্যানদের একজন সুনীল গাভাস্কার। দেশটির ক্রিকেটে ব্যাটসম্যানশিপের সংজ্ঞাই বদলে দিয়েছেন তিনি। দেশটির প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ১০ হাজারের বেশি রান করেছেন। ক্যাচ ধরাতেও ছিলেন দারুণ পারদর্শী। ১২৫ টেস্ট খেলে নিয়েছেন মোট ১০৮ টি ক্যাচ।

  • শচীন টেন্ডুলকার

শচীনের ব্যাটিং কীর্তি নিয়ে নতুন করে বলার অপেক্ষা রাখেনা। দীর্ঘসময় ভারতের হয়ে টেস্ট ক্রিকেট খেলেছেন। ব্যাটিংটা যতটুকু মনোযোগ দিয়ে করতেন, ফিল্ডিংয়েও ছিলেন ততটাই মনোযোগী। ভারতের হয়ে ২০০ টেস্ট খেলা এই ব্যাটসম্যানের ঝুলিতে আছে ১১৫ উইকেট।

  • ভিভিএস লক্ষ্মণ

টেস্টে ভারতের আরেক কিংবদন্তি ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ। ভারতের হয়ে মোট ১৩৪ টি ম্যাচ খেলেছেন। সেখানে ৪৫ গড়ে করেছেন ৮৭৮১ রান। এই ফরম্যাটে করেছেন ১৭ টি সেঞ্চুরিও। ওদিকে টেস্টে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ ক্যাচ ধরার রেকর্ডও তাঁর। ২২৫ ইনিংসে নিয়েছেন মোট ১৩৫ টি ক্যাচ।

  • রাহুল দ্রাবিড়

টেস্ট ক্রিকেটে বিশ্বক্রিকেটেরই এক কিংবদন্তি ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়। ভারতের হয়ে ১৬৪ টি টেস্ট ম্যাচে ৫২.৩১ গড়ে করেছেন ১৩ হাজারের বেশি রান। এই ফরম্যাটে তাঁর ঝুলিতে আছে ৩৬ টি সেঞ্চুরি। এছাড়া স্লিপেও ভারতের অন্যতম সেরাদের একজন তিনি। স্লিপে দাঁড়িয়ে ভারতের হয়ে অসংখ্য ক্যা নিয়েছেন। সবমিলিয়ে ২৮৬ ইনিংসে নিয়েছেন মোট ২১০ টি ক্যাচ।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...