Social Media

Light
Dark

ট্যাকটিক্সে গাভাস্কারকে হারিয়ে দিলেন তামিম

তবে পারফরম্যান্সে কোহলিই অবশ্য এগিয়ে গিয়েছেন, পান্তের ১১ বলে ৯ রানের ইনিংসের বিপরীতে তিনি খেলেছেন ৩৫ বলে ৪৭ রানের ক্যামিও।

ট্যাকনিক্যাল জ্ঞান ভালোই আছে তামিম ইকবালের, ধারাভাষ্যকার হিসেবে তাই ভারত সিরিজে বিশ্লেষণটা দারুণ করেছেন তিনি। তবে ট্যাকনিক্যাল জ্ঞানের পাশাপাশি ট্যাকটিক্যাল জ্ঞানও যে কম নেই তাঁর সেটাও প্রমাণিত হলো, স্বয়ং সুনীল গাভাস্কারকে ট্যাকটিক্সের লড়াইয়ে হারিয়ে দিতে দেখা গেলো তাঁকে।

কানপুর টেস্টে ভারত তখন আবির্ভাব হয়েছে বিধ্বংসী রূপে, টপ অর্ডারের ব্যাটাররা ছিলেন খুনে মেজাজে। সেসময় তামিম ধারাভাষ্য কক্ষ থেকে বলে উঠেন ঋষাভ পান্তের কথা। তিনি বলেন, ‘ভারত যে মানসিকতা নিয়ে খেলছে আমার মনে হচ্ছে তাঁরা পান্তকে চার নম্বরে পাঠাবে। আপনার কি মনে হয় সানি ভাই?’

ভারতীয় কিংবদন্তি অবশ্য নেতিবাচক ধারণাই প্রকাশ করেন। তিনি বলেন, ‘আমি বুঝতে পারছি না তুমি কেন কোহলিকে এই পজিশনে ভাবতে পারছো না। সে এই পজিশনে অনেকদিন ধরে দুর্দান্ত ব্যাটিং করছে।’

টাইগার তারকা তবু যুক্তি দেখাতে চাইলেন নিজের পক্ষে, গাভাস্কারকে মনে করিয়ে দিতে চাইলেন লেফট রাইট কম্বিনেশনের কথাও। কিন্তু গাভাস্কর নিজের মতের উপরই অনঢ় থাকেন, জানিয়ে দেন কোহলির আগে পান্তকে পাঠানোর সিদ্ধান্ত ভারত নিবে না।

যদিও শেষমেশ তামিমের কথাই সত্যি হলো, যশস্বী জয়সওয়ালের বিদায়ের পর উইকেটরক্ষক ব্যাটারকেই আগে বাইশ গজে পাঠিয়েছে টিম ইন্ডিয়া। আগের ম্যাচে দুর্দান্ত একটা সেঞ্চুরি করার পর তিনি অবশ্য এতটুকু প্রাপ্য ছিলেন। সবচেয়ে বড় কথা ম্যাচ পরিস্থিতির সঙ্গে তাঁর খেলার ধরনও মিলে যায়।

তবে পারফরম্যান্সে কোহলিই অবশ্য এগিয়ে গিয়েছেন, পান্তের ১১ বলে ৯ রানের ইনিংসের বিপরীতে তিনি খেলেছেন ৩৫ বলে ৪৭ রানের ক্যামিও।

Share via
Copy link