দ্রততম ৪০০০

লেগ স্পিন জাদুতে কত শত ব্যাটারকে নাস্তানাবুদ করেছেন তার ইয়ত্তা নেই, সেই সাথে ব্যাট হাতে তাণ্ডব চালাতেন হরহামেশাই। ওয়ানডেতে বলের হিসেবে দ্রুততম ৪ হাজার রানের ক্লাবে দ্বিতীয়তে আছেন তিনি। ৩৯৩০ বলে এই মাইলফলক স্পর্শ করেন আফ্রিদি।

আধুনিক ক্রিকেটে সাদা পোশাক ছাড়িয়ে এখন টি-টোয়েন্টি ক্রিকেট খেলোয়াড়দের কাছে পছন্দের শীর্ষে। অনেক মারকুটে তারকা অবশ্য ফরম্যাট বিবেচনায় না নিয়ে নিজের স্বভাবসুলভ ব্যাটিং করতেই পছন্দ করেন। ওয়ানডেতে রঙিন পোশাকে নিজেদের সামর্থ্য প্রমাণের সবচেয়ে বেশি সুযোগ থাকে। যার কারণে অনেকেই এই ফরম্যাটেও স্বভাবসুলভ আগ্রাসী ব্যাটিংটাই দেখান।

ওয়ানডে ইতিহাসে চার হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন –  এমন ক্রিকেটার আছেন অসংখ্য। এদের মধ্যে অনেকেই মারকাটারি ব্যাটিংয়ে বেশ দ্রুতই এই মাইলফলক স্পর্শ করেছেন। ওয়ানডে ইতিহাসে বলের হিসেবে দ্রুততম চার হাজার রানের মাইলফলক স্পর্শ করা তারকাদের নিয়ে আমাদের এবারের আয়োজন।

  • জশ বাটলার (ইংল্যান্ড)

সাদা বলের ক্রিকেটে বর্তমান সময়ের সেরা তারকা ইংলিশ ওপেনার জশ বাটলার। ব্যাট হাতে ওয়ানডে আর টি-টোয়েন্টি দুই ফরম্যাটেই তিনি উড়ন্ত ফর্মে। সেই সাথে গড়েছেন আরও এক রেকর্ড। ওয়ানডে ইতিহাসে বলের হিসেবে দ্রুততম ৪০০০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন এই ইংলিশ তারকা।

চার হাজার রান করতে বাটলার খেলেছেন মাত্র ৩২৮১ বল। ওয়ানডেতে ১৫১ ম্যাচে ৪১.২ গড়ে ৪ হাজারের বেশি রানের মালিক বাটলার। ব্যাট হাতে ১২১ স্ট্রাইক রেট আর আছে ১০ সেঞ্চুরি ও ২১টি ফিফটি।

  • শহীদ আফ্রিদি (পাকিস্তান) 

মারকুটে তারকা, পাকিস্তানের অন্যতম অলরাউন্ডার হিসেবে পরিচিত সাবেক তারকা শহীদ খান আফ্রিদি। লেগ স্পিন জাদুতে কত শত ব্যাটারকে নাস্তানাবুদ করেছেন তার ইয়ত্তা নেই, সেই সাথে ব্যাট হাতে তাণ্ডব চালাতেন হরহামেশাই। ওয়ানডেতে বলের হিসেবে দ্রুততম ৪ হাজার রানের ক্লাবে দ্বিতীয়তে আছেন তিনি।

৩৯৩০ বলে এই মাইলফলক স্পর্শ করেন আফ্রিদি। ৩৯৮ ম্যাচে ২৩ গড়ে করেছেন ৮ হাজারের বেশি রান। ১১৭ স্ট্রাইক রেটের সাথে ৬ সেঞ্চুরি আর আছে ৩৯ ফিফটি।

  • ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)

এই তালিকার তিনে আছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়ান এই তারকা ক্রিকেটার ৪১২৮ বল খেলার পথে ওয়ানডেতে ৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। ১৩২ ম্যাচে ৫৬০০ রানের মালিক তিনি। ৪৪ এর বেশি গড় আর ৯৫ স্ট্রাইক রেটে করেছেন ১৮ সেঞ্চুরি ও ২৪ ফিফটিও। অস্ট্রেলিয়া তথা রঙিন পোশাকে বর্তমান সময়ের অন্যতম সেরা ওপেনার তিনি।

  • বীরেন্দ্র শেবাগ

একসময় ২২ গজে মারকাটারি ব্যাটিংয়ে ত্রাশ করেছেন সাবেক ভারতীয় তারকা বীরেন্দ্র শেবাগ। টেস্ট, টি-টোয়েন্টি কিংবা ওয়ানডে – ফরম্যাট যা হোক না কেনো, ইনিংসের প্রথম বল থেকেই মারমুখী হয়ে খেলতেন এই তারকা।

ওয়ানডেতে ২৫১ ম্যাচে ৩৫ গড়ে ৮ হাজারের বেশি রান করেছেন তিনি। ১০৪ স্ট্রাইক রেট সাথে ব্যাট হাতে আছে ১৫ সেঞ্চুরি ও ৩৮ ফিফটি। ৪১৩১ বলে ওয়ানডেতে তিনি ৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন।

  • কুইন্টন ডি কক

তালিকার সবশেষ নাম প্রোটিয়া তারকা কুইন্টন ডি কক। ৪২৫৫ বল খেলে ওয়ানডেতে ৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন কক। তিন ফরম্যাটেই দলের নিয়মিত মুখ এই উইকেটরক্ষক ব্যাটার। ১২৯ ওয়ানডেতে ৪৬ গড় আর ৯৫ স্ট্রাইক রেটে ৫৬৫৮ রানের মালিক তিনি। ব্যাট হাতে ১৭ সেঞ্চুরি আর ২৮ ফিফটি নিজের নামে করেছেন এই মারকুটে তারকা।

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...