কলকাতায় সাফল্য, ভারত দলের দ্বার উন্মোচন

কলকাতা নাইট রাইডার্সকে শিরোপা জেতানোর ২ মাস না পেরুতেই ভারতের কোচ গৌতম।

অবশেষে সকল জল্পনা কল্পনার  অবসান ঘটিয়ে ভারতের প্রধান কোচ নিয়োগ। নতুন নিয়োগের ঘোষণা দিলেন বিসিসিআই প্রধান জয় শাহ। যদিও এটি অনুমেয় ছিল। কলকাতা নাইট রাইডার্সের মেন্টর গৌতম গাম্ভীরই হবেন ভারতীয় ক্রিকেট দলের নয়া কোচ।

কলকাতা নাইট রাইডার্সকে শিরোপা জেতানোর ২ মাস যেতে না যেতেই সাফল্যের প্রতিদান পেলেন গৌতম। সাবেক ভারতীয় এই ব্যাটারকে কোচ হিসেবে নিয়োগ দেন বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া। আগামী সাড়ে তিন বছরের জন্য ভারত দলের দায়িত্ব পেয়েছেন গৌতম গাম্ভীর। ভারতের সর্বকনিষ্ঠ কোচ হিসেবে শ্রীলঙ্কা সফর দিয়ে নিজের যাত্রা শুরু করবেন তিনি।

মাত্র এক বছরের ব্যাবধানে কেকেআরের চিত্র বদলে ফেলেন। তাঁদেরকে আইপিএল চ্যাম্পিয়ন করায় সব থেকে বড় ভূমিকাটি পালন করেছিলেন গাম্ভীর। এর ফলেই বিসিসিআই এর শীর্ষস্থানীয় কর্মকর্তারা তাঁকে জাতীয় দলের দায়িত্ব দিতে আগ্রহী হয়ে উঠেন।

যদিও গাম্ভীর ছাড়াও এই তালিকায় প্রার্থী হিসেবে ছিলেন ভারতের সাবেক ওপেনার ডব্লিউ ভি রমন। তবে দুইজনেরই সাক্ষাৎকার নেওয়ার পর মঙ্গলবার বিসিসিআই গৌতমকে বেছে নেয়। এরপর তারা জানায় যে সর্বসম্মতিতে রাহুলের জায়গায় গাম্ভীরকে বাছাই করা হয়েছে।

নিজের ভারতীয় কোচ হওয়ার ঘোষনার পর গাম্ভীর তাঁর সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’ এ একটি পোস্টে বলেন, ‘আমার খেলার দিনগুলিতে ভারতীয় জার্সি পরে আমি সবসময় গর্বিত হয়েছি এবং যখন আমি এই নতুন ভূমিকা নেব তখন এটি আলাদা হবেনা। ক্রিকেট সবসময়ই আমার আবেগ। আমি বিসিসিআই, ক্রিকেট প্রধান ভিভিএস লক্ষ্মণ, সাপোর্ট স্টাফ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে খেলোয়াড়দের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ। কারণ আমরা আসন্ন টুর্নামেন্টগুলিতে সাফল্য অর্জনের জন্য কাজ করছি।’

তাঁর পূর্বসূরি রবি শাস্ত্রী এবং রাহুল দ্রাবিড়ের বিপরীতে গাম্ভীর এখনও তাঁর কোচিং ক্যারিয়ারের প্রাথমিক দিনগুলোতে রয়েছেন। তবে কলকাতায় মেন্টর হিসেবে প্রথম মৌসুমেই একটি দলকে একত্রিত করে শিরোপা জিতিয়েছেন তিনি। যা ভারতীয় দলে কোচ হিসেবে তাঁকে আত্নবিশ্বাস দিবে।

নিজের খেলোয়াড়ি জীবন থেকেই আগ্রাসী মনোভাব রাখেন গাম্ভীর। তাঁর কোচিং পদ্ধতিও এর থেকে ভিন্ন নয়। এমনকি সাবেক কোচ শাস্ত্রীর থেকেও আগ্রাসী ক্রিকেট খেলতে পছন্দ করেন গাম্ভীর। গাম্ভীর সবসময়ই একজন প্রচন্ড প্রতিযোগী খেলোয়াড় হিসেবে পরিচিত। যার মুখে কম সময়েই হাসি দেখেছে ভক্তরা। এখন তাঁর কোচিংয়ে ভারতীয় দল কেমন করে তাই দেখার বিষয়।

 

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...