মেসির গোল খরা এবারই প্রথম নয়

কোপা আমেরিকায় ওপেন প্লে থেকে গোল না পাওয়াটা অবশ্য মেসির জন্য নতুন নয়। সর্বপ্রথম ২০১১ কোপা আমেরিকায় গোল শূন্য ছিলেন এই আর্জেন্টাইন তারকা।

কোপা আমেরিকা শিরোপা মেসি ছুঁয়ে দেখেছেন ২০২১ সালে। সেখান থেকেই উত্থানের শুরু। কিন্তু কোপা আমেরিকায় বরাবরই গোল খরায় ভুগেছেন তিনি। ২০২৪ আসরেও তেমন হওয়ার উপক্রম হয়েছিল। কিন্তু কানাডার বিপক্ষে গোল করে সে ধারায় বাঁধ দেন লিওনেল মেসি। নতুবা আগের বেশ কিছু আসরের মতই ওপেন প্লে-তে গোলশূন্য থাকত হত মেসিকে।

ফুটবল বিশ্বের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় বলা হয়  লিওনেল মেসিকে। তাঁর ড্রিবলিং, ফিনিশিংয়ে ফুটবল ভক্তদের মাতিয়ে রেখেছেন দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে৷ তবে ক্লাব ফুটবলের কিংবদন্তীর কাছে আন্তর্জাতিক শিরোপাটি যেন অধরাই থেকে যাচ্ছিল। বিশ্বকাপ হোক কিংবা কোপা আমেরিকা, কোনোটিই যেন মেসির হাতে ধরা দিচ্ছিলো না।

অবশেষে ২০২১ সালের কোপা আমেরিকা জিতে প্রথম আন্তর্জাতিক শিরোপার স্বাদ পান মেসি। এরপর তাঁকে আর ফিরে তাকাতে হয়নি। পরের বছরই বিশ্বকাপ জিতে নিজের শ্রেষ্ঠত্বের ছাপ রাখেন মেসি। ২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনাকে ফাইনালে তোলা মেসি গোল্ডেন বল জিতলেও সেবার শিরোপা অধরাই থেকে যায়। তবে ২০২২ এ এসে গোল্ডেন বলের সঙ্গে বিশ্বকাপ শিরোপাও নিজের করে নেন তিনি।

মেসির অধ্যায়ে আর্জেন্টিনার দুই শিরোপা জয়েই মূল ভূমিকা পালন করেছেন দলের এই তারকা। গোল থেকে শুরু করে অ্যাসিস্ট কোনটিতেই পিছিয়ে ছিলেন না তিনি। তবে চলমান কোপা আমেরিকা বেশ মলিনই বলা চলে মেসির জন্য। সেমিফাইনালের আগে যে কোনো গোলের দেখাই পাননি এই তারকা।

কোপা আমেরিকায় ওপেন প্লে থেকে গোল না পাওয়াটা অবশ্য মেসির জন্য নতুন নয়। সর্বপ্রথম ২০১১ কোপা আমেরিকায় গোল শূন্য ছিলেন এই আর্জেন্টাইন তারকা। চার ম্যাচে তিনটি অ্যাসিস্ট করলেও সেবার গোলের দেখা পাননি তিনি। ২০১৯ কোপা আমেরিকাতেও মাত্র একটি গোলের সন্ধান পেয়েছিলেন মেসি। তবে সেটি ছিল পেনাল্টি থেকে।

এমনকি ২০১৫ সালের কোপা আমেরিকায় তাঁর দল ফাইনালে উঠলেও ওপেন প্লে থেকে গোল করতে ব্যার্থ হয়েছিলেন তিনি। তাঁর করা একমাত্র  গোলটি  আসে স্পট কিক থেকে নেওয়া শটে।

তবে এবার আর মেসিকে সেই আক্ষেপ নিয়ে ফাইনালে যেতে হয়নি। কানাডাকে ২-০ গোলে হারিয়ে দেওয়ার ম্যাচে গোল করেছেন লিওনেল মেসি। সেমিফাইনালের মঞ্চে গুরুত্বপূর্ণ এই ম্যাচে সতীর্থ এনজো ফার্নান্দেজের শটটি হালকা ছুয়ে জালে জড়াতে সাহায্য করেন মেসি। যার ফলে চলতি কোপা আমেরিকায় প্রথম গোলের সন্ধান পান তিনি। আর টানা দ্বিতীয় কোপা আমেরিকা ফাইনালে পৌছায় আর্জেন্টিনা।

 

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...