রান ও উইকেটের সেরা যুগলবন্দী

সাদা পোশাক, লাল বল। ক্রিকেট এই বিশেষণ নির্দেশ করে এর প্রাচীনতম ফরম্যাট ‘টেস্ট ক্রিকেট’-কে। ক্রিকেট খেলুড়ে প্রতিটা খেলোয়াড়েরে স্বপ্ন থাকে এই ফরম্যাটটায় নিজের নামের একটা ছাপ ফেলেই তবে অবসর নেওয়ার। জমকালো সব ফ্রাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টের ভিড়ে এখনও টেস্ট ক্রিকেট তাঁর গৌরবের জায়গটায় অনড়।

সাদা পোশাক, লাল বল। ক্রিকেট এই বিশেষণ নির্দেশ করে এর প্রাচীনতম ফরম্যাট ‘টেস্ট ক্রিকেট’-কে। ক্রিকেট খেলুড়ে প্রতিটা খেলোয়াড়েরে স্বপ্ন থাকে এই ফরম্যাটটায় নিজের নামের একটা ছাপ ফেলেই তবে অবসর নেওয়ার। জমকালো সব ফ্রাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টের ভিড়ে এখনও টেস্ট ক্রিকেট তাঁর গৌরবের জায়গটায় অনড়।

খেলোয়াড়দের কাছে এখন কোন কোন ক্ষেত্রে টেস্ট ক্রিকেটটাই সবার আগে। কেননা এই ফরম্যাটটাই প্রমাণ করে একটা খেলোয়াড়ের সক্ষমতা। ব্যাট-বলে সেই সক্ষমতা প্রমাণ করা খেলোয়াড়দের নিয়েই থাকছে আজকের এই আলোচনা। ব্যাট হাতে পাঁচ হাজারের বেশি রানের পাশাপাশি ১৫০ উইকেটের মাইলফলক পার করা খেলোয়াড় থাকছেন এবারের আয়োজনে।

  • স্যার গ্যারি সোবার্স (ওয়েস্ট ইন্ডিজ)

ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা অলরাউন্ডার হিসেবেই বিবেচিত হন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার স্যার গ্যারি সোবার্স। ক্যারিবিয়ান এই অলরাউন্ডার ক্রিকেটকে সমৃদ্ধ করেছেন তাঁর দূর্দান্ত অলরাউন্ড পারফর্মেন্স দিয়ে। অলরাউন্ডার হিসেবে টেস্টে দ্বিতীয় সর্বাধিক রানের মালিক স্যার গ্যারি সোবার্স।

৮০৩২ রান করেছেন তিনি সাদা পোশাকে। এর পাশাপাশি নিয়েছেন ২৩৫টি উইকেট রয়েছে তাঁর নামের পাশে। খেলেছিলেন ৯৩টি টেস্ট। প্রথম অলরাউন্ডার হিসেবে পাঁচ হাজার রান ও দেড়শ উইকেট নিয়েছিলেন গ্যারি সোবার্স।

  • ইয়ান বোথাম (ইংল্যান্ড)

ক্রিকেটের যে এই সুদূর বিস্তারের শুরু ইংল্যান্ড থেকে। দ্বিতীয় অলরাউন্ডার হিসেবে এই তালিকায় যুক্ত হয়েছেন ইয়ান বোথাম। মিডিয়াম ফাস্ট বোলিং অলরাউন্ডার বোথাম ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসের এক স্বর্ণালী অতীতের উজ্জ্বল চিত্র। তিনি তাঁর ক্যারিয়ারে ৫২০০ রান করেছেন।

সেই সাথে ৩৮৩ দফা প্রতিপক্ষের খেলোয়াড়দের উইকেট পুরেছেন নিজের পকেটে। কিংবদন্তি বোথাম তাঁর ক্যারিয়ারে ১০২টি টেস্ট ম্যাচে ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করেছিলেন।

  • কপিল দেব (ভারত)

ভারতের হয়ে প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব ছিলেন দূদার্ন্ত এক পেস বোলিং অলরাউন্ডার। ওয়ানডে বিশ্বকাপ জিতলেও এই কিংবদন্তি একটা লম্বা সময় খেলেছেন টেস্ট ক্রিকেট।

১৩১টি ম্যাচ খেলেছেন তিনি তাঁর ক্যারিয়ারে। উইকেট নিয়েছেন ৪৩৪টি এবং এর সাথে তাল মিলিয়ে রান করেছেন ৫২৪৮। তৃতীয় অলরাউন্ডার হিসেবে তিনি পাঁচ হাজার রান ও দেড়শ উইকেটের মাইলফলক ছুঁয়ে দেখেছেন।

  • জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা)

অলরাউন্ডারদের মাহাত্ম্য কয়েকগুণে বাড়িয়ে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস। আজকের তালিকায় থাকা অলরাউন্ডারদের মধ্যে ক্যারিয়ার জুড়ে সর্বাধিক রান করা খেলোয়াড় ক্যালিস। লাল বলের ক্রিকেটে তাঁর করা রানের সংখ্যা ১৩২৮৯।

বল হাতেও তিনি ছিলেন সমান কার্যকরী। ১৬৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ২৯২টি উইকেট বাগিয়েছেন জ্যাক ক্যালিস। পাঁচ হাজার রান ও ১৫০ উইকেট শিকার করা চতুর্থ খেলোয়াড় সাবেক এই প্রোটিয়া।

  • বেন স্টোকস (ইংল্যান্ড)

এই তালিকার সর্বশেষ সংযোজন ইংল্যান্ডের পেস বোলিং অলরাউন্ডার বেন স্টোকস। যার অনবদ্য পারফর্মেন্সের বদৌলতে ২০১৯ এ প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড।

তবে বর্তমান সময়ে টেস্ট ক্রিকেটে মনোযোগ দেওয়া স্টোকস ফিরিয়ে দিয়েছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) লোভনীয় প্রস্তাব। তিনি সম্প্রতি পাঁচ হাজার রান ও দেড়শ উইকেট শিকারের রেকর্ড বইয়ে নিজের নামটি লিখিয়েছেন। আইপিএলের প্রস্তাব ফিরিয়ে দেওয়াটা বৃথা যায়নি তাঁর।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...