Social Media

Light
Dark

অকাল ইউরোপ-প্রস্থান, নেক্সট মেসির এ কি হাল!

অর্থ কিংবা নতুন কিছুর নেশায় অপ্রত্যাশিত পথে হাঁটলেন পাওলো দিবালা; সম্ভবত ক্যারিয়ার নিয়ে আর কোন স্বপ্ন দেখার সাহস পাননি মনের ভিতরে, সম্ভবত নিজের ইচ্ছেগুলো সব হারিয়ে বসেছেন। তবে কারণ যাইহোক, মূল ধারার ফুটবল থেকে তাঁর এমন অকাল প্রস্থান ব্যাথিত করবে ভক্ত-সমর্থকদের।

দ্য নেক্সট মেসি – তখনও জুলিয়ান আলভারেজ কিংবা এঞ্জো ফার্নান্দেজেট নাম কেউ শোনেনি, সেই সময় তিনি হয়ে উঠেছিলেন লিওনেল মেসির উত্তরসূরি। দুই পায়ের জাদু আর দুর্দান্ত সৌন্দর্যে পৃথিবী জুড়ে ভক্ত তৈরি করতে সময় লাগেনি তাঁর। কিন্তু কেন যেন বার বার ডি বক্সের সামনে এসে থেমে যেতে হয়েছে, নেক্সট মেসি হওয়া সত্ত্বেও মেসির জায়গায় কিংবা মেসির পাশে নিয়মিত হতে পারেননি।

এতক্ষণ বলছিলাম আর্জেন্টিনার এক আক্ষেপের কথা, নাম পাওলো দিবালা। সেই আক্ষেপ এখন স্থায়ী হয়ে গিয়েছে, কেননা ইউরোপের আলো ঝলমলে দুনিয়া ছেড়ে তিনি পাড়ি জমাতে যাচ্ছেন মরুভূমির দেশে। জাতীয় দলে নিয়মিত হওয়ার যে সম্ভাবনা ছিল সেটাও বোধহয় এখন আর থাকবে না।

চলতি ট্রান্সফার উইন্ডোতে সৌদি ক্লাব আল কাদসিয়াহ আগ্রহ দেখিয়েছে এই ফরোয়ার্ডের প্রতি। তিন বছরের চুক্তির প্রস্তাব দিয়েছে তাঁরা, যেখানে সবমিলিয়ে প্রায় ৬০ মিলিয়ন ইউরো বেতন পাবেন তিনি। ইতোমধ্যে দুইপক্ষ সম্মতিতে পৌঁছেছে; এখন কেবল রোমার সঙ্গে ট্রান্সফার ফি নিয়ে আলোচনা করবে আল কাদসিয়াহ। তারপরই ইতি ঘটবে একটা অধ্যায়ের।

কখনো রাইট উইঙ্গার, কখনো সেকেন্ড স্ট্রাইকারের পজিশনে খেলেন দিবালা; ‘নাম্বার টেন’ ভূমিকাতেও লেটার মার্ক সহ পাশ করেছেন। সবমিলিয়ে লিওনেল মেসির সমতুল্য না হলেও মেসির মত অলরাউন্ডার হয়েই বেড়ে উঠেছেন তিনি – তাই ভক্তদের প্রত্যাশার পারদ কেবল ওপরের দিকেই উঠেছে। কিন্তু প্রাপ্তির সঙ্গে প্রত্যাশার ব্যবধান বেড়েছে এর চেয়ে বেশি গতিতে।

জুভেন্টাসে থাকাকালীন ক্যারিয়ারের সেরা সময় কাটিয়েছেন এই ফুটবলার, ২৯৩ ম্যাচে করেছেন ১১৫ গোল আর ৪৮ অ্যাসিস্ট। এছাড়া এএস রোমার হয়ে ৭৭ ম্যাচে করেছেন ৩৪ গোল এবং ১৮ অ্যাসিস্ট – অতিমানবীয় না হলেও মানানসই বটে।

কিন্তু অর্থ কিংবা নতুন কিছুর নেশায় অপ্রত্যাশিত পথে হাঁটলেন পাওলো দিবালা; সম্ভবত ক্যারিয়ার নিয়ে আর কোন স্বপ্ন দেখার সাহস পাননি মনের ভিতরে, সম্ভবত নিজের ইচ্ছেগুলো সব হারিয়ে বসেছেন। তবে কারণ যাই হোক, মূল ধারার ফুটবল থেকে তাঁর এমন অকাল প্রস্থান ব্যাথিত করবে ভক্ত-সমর্থকদের।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link