আইপিএল খেলবেন না বুমরাহ!

নতুন খবর হল, বুমরাহর এখন যা অবস্থা তাতে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে(আইপিএল) খেলাও অনিশ্চিত হয়ে গিয়েছে তাঁর জন্য। শুধু তাই নয়, পুরনো পিঠের ইনজুরির কারণে ছিটকে যেতে পারেন সম্ভাব্য টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দল থেকেও।

গত বছরের সেপ্টেম্বর থেকে এক প্রকার মাঠের বাইরেই কাটাতে হয়েছে ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহকে। এশিয়া কাপ দিয়ে শুরু। এরপর একে একে টি-টোয়েন্টি বিশ্বকাপ, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ- প্রত্যেকটিতেই দর্শকের ভূমিকায় থাকতে হয়েছে এ পেসারকে।

এমন কি ঘরের মাঠে চলমান বোর্ডার-গাভাস্কার ট্রফিতেও ঐ এক ইনজুরির কারণে খেলতে পারছেন না তিনি। তবে নতুন খবর হল, বুমরাহর এখন যা অবস্থা তাতে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে(আইপিএল) খেলাও অনিশ্চিত হয়ে গিয়েছে তাঁর জন্য। শুধু তাই নয়, পুরনো পিঠের ইনজুরির কারণে ছিটকে যেতে পারেন সম্ভাব্য টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দল থেকেও।

সম্প্রতি ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমি(এনসিএ) এমনটাই আশঙ্কা করছে যেখানে এতদিন ধরে বুমরাহর পুনর্বাসন প্রক্রিয়া চলছে। খুব শীঘ্রই বুমরাহ বর্তমান অবস্থা সম্পর্কে আনুষ্ঠানিকভাবে জানাবে ভারতীয় ক্রিকেট বোর্ড। ভারতের গণমাধ্যম সূত্র যতটুকু জানা গিয়েছে, এখন বিসিসিআই বুমরাহকে আসন্ন ওয়ানডে বিশ্বকাপে পাওয়ার ব্যাপারে আশাবাদী। তার আগে তারা বুমরাহকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চায় না। তবে এর আগে অবশ্যই ম্যাচ খেলার মতো ফিটনেস দেখাতে হবে বুমরাহকে।

গত বছরে এশিয়া কাপের পর ইনজুরি কাটিয়ে আবারো দলে ফিরেছিলেন বুমরাহ। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে খেলতে নেমে আবারো পুরনো পিঠের ইনজুরিত কবলে পড়েন তিনি। আর এরপর থেকেই মাঠের বাইরে রয়েছেন ডানহাতি এ পেসার। মাঝে মাঠের ফেরার ব্যাপার অনেক খবর ছড়িয়ে পড়লেও শেষ খবর বলছে, বুমরাহ এখনও ম্যাচ খেলার মতো ফিট না।

অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান সিরিজের শেষ দুই টেস্টে একটা খেলার সম্ভাবনা জেগেছিল বুমরাহর। কিন্তু এনসিএ’র শেষ পর্যবেক্ষণে দেখা যায়, বুমরাহ এখনও ইনজুরি থেকে পুরোপুরি সেরে উঠতে পারেননি। এমতাবস্থায় ম্যাচ খেললে উল্টো আরো ঝুঁকি আছে। তাই শেষ দুই টেস্টের দলে ছিলেন না তিনি।

এমনিতে গত বছরের এশিয়া কাপের পর বুমরাহকে দলে ফিরিয়ে এক প্রকার নিজেদের পায়ে কুড়াল মেরেছিল ভারত। বুমরাহ ফিরলেন। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপটা আর খেলতে পারলেন না। তাই অতীত এমন অভিজ্ঞতায় সাবধানী ভূমিকাতেই আছে এনসিএ ও বিসিসিআই। এ জন্য খুব সম্ভবত এপ্রিল থেকে শুরু হওয়া আইপিএলে দেখা যাবে না বুমরাহকে। অন্তত বিসিসিআই সদ্য ইনজুরি থেকে সেরে ওঠা ক্রিকেটারকে দুই মাসের এমন ধকলের উপরে রাখতে চাইবে না।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...