Social Media

Light
Dark

বিশ্বকাপের আগে বাবরের ‘বাদশাহী’ স্ট্রাইক রেট

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচেই হেরে বসেছিল পাকিস্তান। দ্বিতীয় ম্যাচে আবার যখন ১৯৩ রান তাড়া করতে নেমেছিল দলটি, অধিনায়ক বাবর আজম তখন শূন্য রানে আউট হয়ে যান। ফলে সমালোচনার চাপ আকাশ ছুঁয়েছিল। কিন্তু তিনি জানেন কিভাবে ঘুরে দাঁড়াতে হয়, কিভাবে নিন্দুকদের জবাব দিতে হয়। তাই তো সিরিজ নির্ধারণী ম্যাচে দুর্দান্ত এক হাফসেঞ্চুরি এসেছে তাঁর ব্যাট থেকে।

টি-টোয়েন্টিতে এই ব্যাটারের ধারাবাহিকতা বিশ্বের যে কাউকেই ঈর্ষান্বিত করবে। অবাক করার মত হলেও সত্য, সবশেষ প্রায় দুই বছর আগে কোন রান না করে প্যাভিলিয়নে ফিরতে হয়েছিল তাঁকে। অর্থাগ বছরের পর বছর নিরলস গতিতে রান করে যাচ্ছেন তিনি; ব্যতিক্রম হয়নি আইরিশদের বিপক্ষে শেষ ম্যাচেও।

এদিন মাত্র ৪২ বলে ৭৫ রানের ঝকঝকে এক ইনিংস খেলেছেন পাক কাপ্তান। ১৭৯ রান তাড়া করতে নেমে ছয় চার ও পাঁচ ছক্কায় ইনিংসটি সাজিয়েছেন তিনি আর এতে ভর করেই সহজ জয় তুলে নিয়েছে রিজওয়ান, শাহীনরা।

তৃতীয় ওভারে সায়িম আইয়ুব প্যাভিলিয়নে ফিরে গেলে উইকেটে আসেন বাবর। এরপর আর স্বাগতিক বোলারদের কোন সুযোগ দেননি তিনি, দীর্ঘদিনের সতীর্থ রিজওয়ানকে সঙ্গে নিয়ে অনবদ্য ব্যাটিংয়ের প্রদর্শনী দেখিয়েছিলেন। তাঁদের কল্যাণে এগারোতম ওভারেই দলীয় রান শতক পেরিয়ে যায়।

ততক্ষণে এই ডানহাতির নামের পাশে জমা হয়েছিল ২২ বলে ৩৯ রান। খানিক পরে বিশাল এক ছক্কা হাঁকিয়ে ব্যক্তিগত ফিফটির মাইলফলক ছুঁয়ে ফেলেন তিনি। সেই ওভারে আরো তিন তিনটি ছক্কা এসেছিল তাঁর ব্যাট থেকে। শেষপর্যন্ত আউট হওয়ার আগে দলের জয় নিশ্চিত করেন এই তারকা।

চলতি বছর বিশ ওভারের ফরম্যাটে এখন পর্যন্ত প্রায় ৩৬ গড় আর ১৪০ ছুঁই ছুঁই স্ট্রাইক রেটে ৪০০ এর বেশি রান করেছেন তিনি। বিশ্বকাপের আগে তাঁর এমন ফর্ম নিঃসন্দেহে বাড়তি আত্মবিশ্বাস দিবে দলকে; এখন পালা সেই আত্মবিশ্বাসকে কাজে লাগিয়ে দারুণ কিছু করার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link