Social Media

Light
Dark

ক্রিকেটার মাশরাফির ভবিষ্যৎ পরিকল্পনা কি?

ক্রিকেটীয় অর্জনে মাশরাফি মর্তুজা বাংলাদেশের উজ্জ্বলতম নক্ষত্রগুলোর একটি। অথচ কি নিদারুণ সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন তিনি।

ক্রিকেটীয় অর্জনে মাশরাফি মর্তুজা বাংলাদেশের উজ্জ্বলতম নক্ষত্রগুলোর একটি। অথচ কি নিদারুণ সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন তিনি; রাজনীতিতে জড়িয়ে ২০১৯ বিশ্বকাপের প্রস্তুতি ঠিকঠাক নিতে পারেননি, উপহার দিয়েছেন ইতিহাসের অন্যতম বাজে পারফরম্যান্স। এরপর থেকেই তাঁকে নায়কের আসন থেকে নামিয়ে খলনায়ক ভাবতে শুরু করেছিল ক্রিকেটপ্রেমীদের বড় একটা অংশ।

কিন্তু যেই রাজনীতির কারণে এত কিছু সেটিও তাঁর স্থায়ী সঙ্গী হল না। আওয়ামী লীগের পতনের মধ্য দিয়ে দুই বারের সংসদ সদস্য নড়াইল এক্সপ্রেসের রাজনৈতিক জীবনে নেমে এসেছে স্থবিরতা। এমন কি সরকারের পদত্যাগের দিন নড়াইলে তাঁর বাড়ি-ঘরও পুড়িয়ে দেয়া হয়েছে।

মজার ব্যাপার, রাজনীতিবিদ হলেও তিনি কিন্তু এখনও পুরোদস্তুর ক্রিকেটার। বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) খেলেছেন নিয়মিত; আন্তর্জাতিক ক্রিকেট থেকেও অবসর নেননি। কিন্তু এখন এই পরিস্থিতিতে ক্রিকেট নিয়ে তাঁর ভাবনা কি?

স্থানীয় একটি গণমাধ্যমে এই তারকা বলেন, ‘আমি তো আর আন্তর্জাতিক ক্রিকেট খেলি না। বিপিএল খেলি আর ঢাকা প্রিমিয়ার লিগ খেলি। ভেবেছিলাম আর এক মৌসুম খেলে হয়তো বাদ দেব। এখন যে পরিস্থিতি, তাতে আদৌ বিপিএল হয় কি না, বা ঢাকা লিগ হয় কি না, কে জানে। সময় হলে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেব।’

এছাড়া ক্রিকেট বোর্ডে যুক্ত হওয়ার প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি সংসদ সদস্য হওয়ার পর খেলা বাদ দিয়ে ক্রিকেট বোর্ডে যাইনি সাধারণত। হয়তো ওপরের মহলে গিয়ে বলতে পারতাম যে ক্রিকেটে এই কাজটা করতে চাই বা ওই দায়িত্ব নিতে চাই। যখন বলার সুযোগ ছিল, তখনই বলিনি। এখন যে পরিস্থিতি, আমার কাছে মনে হয়, ক্রিকেট বোর্ডে থাকা বা এরকম কোনো দায়িত্ব আমার প্রাপ্য নয়।’

ম্যাশ আরও যোগ করেন, ‘যখন রাজনীতিতে ছিলাম, ক্রিকেট বোর্ডে থাকার চেষ্টা করিনি। এখন রাজনীতিতে নেই, এখন যদি বোর্ডে থাকার চেষ্টা করি বা থাকতে চাই, তাহলে কেমন হয়ে যায় না!

তবে যার রক্তে ক্রিকেট মিশে আছে সে সুযোগ পেলেই ক্রিকেটের সঙ্গে কাজ করবে এমনটা জানিয়ে তিনি বলেন, ‘যদি ছোট কোনো প্ল্যাটফর্মে সুযোগ আসে, সেই জায়গা থেকে চেষ্টা করতে পারি। কিন্তু বড় পরিসরে বা বোর্ডে গিয়ে বলব, সেটা অনেকটা সুযোগ সন্ধানী ব্যাপার হয়ে যাবে। তবে কেউ কখনও সহায়তা চাইলে অবশ্যই পাশে থাকব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link