ফরচুন বরিশালের ‘আনফরচুনেট’ ভবিষ্যৎ?

টুর্নামেন্ট শুরুর আগেই এই দল নিয়ে শিরোপার দৌড়ে নিজেদের ফেভারিট ভাবছেন ফরচুন বরিশালের চেয়ারম্যান মিজানুর রহমান। তবে প্লেয়ার ড্রাফটে খেলোয়াড় নির্বাচনে ভুল করেছে বরিশাল দাবি করে দল নিয়ে নিজের অসন্তুষ্টির কথা জানিয়েছেন তামিম। এটাও সত্যি যে, কাগজে কলমে চলতি আসরের সবচেয়ে দুর্বল দল বরিশালই।

বিশ্বজুড়ে করোনা পরিস্থিতিতে থমকে গেছে এদেশের ক্রিকেটেও। আন্তর্জাতিক সূচীর পাশাপাশি এর প্রভাব পড়েছে ঘরোয়া ক্রিকেটেও। এরই ধারাবাহিকতায় এ বছর মাঠে গড়াচ্ছে না ফ্রাঞ্চাইজিভিত্তিক বাংলাদেশ প্রিমিয়ার লীগ- বিপিএল। কিন্তু ক্রিকেটারদের মাঠের খেলায় সম্পৃক্ত রাখতে দেশি ক্রিকেটারদের জৈব সুরক্ষাবলয়ে রেখে বিসিবি আয়োজন করতে যাচ্ছে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। পাঁচটি দল নিয়ে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টটি মাঠে গড়াবে আগামী ২৪ নভেম্বর, যার পর্দা নামবে ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে।

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ দিয়ে দীর্ঘ চার বছর পর আবার ক্রিকেটে ফিরে দক্ষিণাঞ্চলবাসীর প্রতিনিধিত্ব করতে আটঘাট বেধেই মাঠে নেমেছে ফরচুন বরিশাল। দক্ষিণাঞ্চলের ছয়টি জেলার মানুষকে শিরোপা উপহার দিতে বাংলাদেশের বর্তমান অধিনায়ক তামিম ইকবালের হাতে অধিনায়কত্বের আর্মব্যান্ড তুলে দিয়েছে দলটি। ইতোমধ্যে করোনা পরিস্থিতির মধ্যেই ঘটা করে লোগো ও জার্সি উন্মোচনের কাজও সেরে নিয়েছে তারা।

ব্যাটিংয়ে ফরচুন বরিশালের ভরসার জায়গা তাঁদের অধিনায়ক ও দেশসেরা ব্যাটসম্যান তামিম ইকবাল। তামিমের সঙ্গে বিশ্বজয়ী যুবা পারভেজ ইমন আর তৌহিদ হৃদয়, সাথে ঘরোয়া ক্রিকেটে রানের ফোয়ারা ছুটানো সাইফ হাসান, সদ্য সমাপ্ত প্রেসিডেন্স কাপে ব্যাট হাতে দ্যুতি ছড়ানো ইরফান শুক্কুর- অভিজ্ঞতা আর তারুণ্যের মিশেলে ব্যাটিং অর্ডারটাকে বেশ সমৃদ্ধই বলা চলে বরিশালের। তবে মিডল অর্ডারে অভিজ্ঞতার অভাবটা ভোগাতে পারে বরিশালকে।

পেস আক্রমণে স্পিডস্টার তাসকিন আহমেদ, বরিশালের ছেলে কামরুল ইসলাম রাব্বি, আবু জায়েদ চৌধুরী রাহি আর সাথে প্রেসিডেন্স কাপের ফাইনালের নায়ক সুমন খানের মিশেলে এই টুর্নামেন্টে বোলিংটা সবচেয়ে বড় ভরসার জায়গা বরিশালের। জাতীয় দলের পরীক্ষিত তরুণ তুর্কি মেহেদি মিরাজ, আফিফ হাসান ধ্রুব, লেগস্পিনার আমিনুল ইসলাম বিপ্লব আর অভিজ্ঞ সোহরাওয়ার্দী শুভ’র মিশেলে গড়া স্পিন আক্রমণভাগ আর লোয়ার-মিডল অর্ডারে তাদের ব্যাট হাতের মুন্সিয়ানা এই টুর্নামেন্টে শিরোপার দৌড়ে অনেকটাই এগিয়ে রাখবে বরিশালকে।

টুুর্নামেন্টের ফরচুন বরিশালের হয়ে গ্লাভস হাতে উইকেটের পিছনটা সামলাতে দেখা যেতে পারে প্রেসিডেন্স কাপের টুর্নামেন্ট সেরা ব্যাটসম্যান ইরফান শুক্কুরকে। শুক্কুরের ব্যাকআপ উইকেটরক্ষক হিসেবে দলে আছেন তরুণ তুর্কি আবু সায়েম চৌধুরী, সাথে কিপিংটা পারেন মাহিদুল আলম অংকনও।

বিশ্বজুড়ে ফ্রাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্টগুলোতে মাঠে শক্তিমত্তা পরীক্ষার আগে প্লেয়ার ড্রাফটে একটা বড়সড় পাস করতে হয় দলগুলোকে। ড্রাফটে যে যত ভালো দল গড়তে পারে টুর্নামেন্ট শুরুর আগ পর্যন্ত কাগজে কলমে সেই এগিয়ে থাকে।

টুর্নামেন্ট শুরুর আগেই এই দল নিয়ে শিরোপার দৌড়ে নিজেদের ফেভারিট ভাবছেন ফরচুন বরিশালের চেয়ারম্যান মিজানুর রহমান। তবে প্লেয়ার ড্রাফটে খেলোয়াড় নির্বাচনে ভুল করেছে বরিশাল দাবি করে দল নিয়ে নিজের অসন্তুষ্টির কথা জানিয়েছেন তামিম। এটাও সত্যি যে, কাগজে কলমে চলতি আসরের সবচেয়ে দুর্বল দল বরিশালই।

সদ্য পিসিএল খেলার অভিজ্ঞতা নিয়ে এসেছেন ফরচুন বরিশাল অধিনায়ক তামিম ইকবাল। এ অভিজ্ঞতা সতীর্থদের মাঝে ছড়িয়ে দিতে পারলে তা টুর্নামেন্টে এগিয়ে রাখবে বরিশালকে। পিসিএল থেকে ফিরে অনুশীলনে যোগ দিয়ে দল নিয়ে অসন্তুষ্টির কথাও জানানোর পাশাপাশি আউট অব দ্যা বক্স ক্রিকেট খেলতে পারলে শিরোপা দৌড়ে থাকবে তার দল বরিশালও- এমন দাবি তামিমের।

  • এক নজরে ফরচুন বরিশাল দল

স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন, আমিনুল ইসলাম বিপ্লব, সাইফ হাসান, সোহরাওয়ার্দী শুভ, কামরুল ইসলাম রাব্বি, ইরফান শুক্কুর, আবু জায়েদ রাহি, তৌহিদ হৃদয়, মাহিদুল আলম অংকন, সুমন খান, তানভির ইসলাম, আবু সায়েম, পারভেজ ইমন।

প্রধান কোচ: সোহেল ইসলাম, সহকারী কোচ: গোলাম মুর্তজা, ম্যানেজার: হাসিবুল হোসেন শান্ত, ট্রেনার: ইফতেখারুল ইসলাম ইফতি।

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...