Social Media

Light
Dark

নতুন দিনের গান লেখা হল জয় দিয়ে

তবে ম্যাচের যে খবরটা ছড়িয়ে পড়তে শোনা যায়নি, বাংলার দামাল ছেলেটা রাওয়ালপিন্ডি জয় করে নিয়েছে। আর এমন অবিস্মরণীয় জয় বাংলাদেশ দল উৎসর্গ করেছে বৈষম্য-বিরোধী ছাত্রআন্দোলনে শহীদদের উদ্দেশ্যে।

বাংলাদেশের প্রেক্ষাপটে ক্রিকেট এখন নেহাতই গৌণ একটা বিষয়, বাংলাদেশ-পাকিস্তান টেস্টে হাতে গোনা কয়জনের চোখ ছিল। তবে ম্যাচের যে খবরটা ছড়িয়ে পড়তে শোনা যায়নি, বাংলার দামাল ছেলেটা রাওয়ালপিন্ডি জয় করে নিয়েছে। আর এমন অবিস্মরণীয় জয় বাংলাদেশ দল উৎসর্গ করেছে বৈষম্য-বিরোধী ছাত্রআন্দোলনে শহীদদের উদ্দেশ্যে।

প্রথম ইনিংসের নির্বিষ প্রদর্শনীর পর দ্বিতীয় ইনিংসে দুই স্পিনার সাকিব আল হাসান আর মেহেদি মিরাজ ধসিয়ে দিয়েছেন পাক ব্যাটিং লাইনআপ। মাত্র ৩০ রানের লক্ষ্য এরপর দ্রুতই পেরিয়ে গিয়েছেন দুই ওপেনার। এর মধ্য দিয়ে প্রথম দেশ হিসেবে পাকিস্তানকে তাঁদের মাটিতে দশ উইকেটে হারানোর গৌরব অর্জিত হল।

বাংলাদেশ নিজেও অবশ্য এবারই প্রথম দশ উইকেটে টেস্ট জিতলো। এর আগে নিউজিল্যান্ডকে আট উইকেটে হারানোটাই ছিল উইকেটের হিসেবে সর্বোচ্চ জয়।

এমন রেকর্ড গড়া জয়ের দিনে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত স্মরণ করেছেন দেশে ঘটে যাওয়া ঐতিহাসিক ঘটনাকে। এছাড়া ম্যাচের ব্যাপারে তিনি বলেন, ‘আমরা আগে এখানে জিততে পারিনি, কিন্তু বিশ্বাস ছিল এবার। গত দশ পনেরো দিন সবাই অনেক কষ্ট করেছে, বোলারদের কৃতিত্ব দিতে হয়। ওপেনাররা যেভাবে ব্যাট করেছে সেটা দলকে সাহায্য করেছে।’

ম্যাচ সেরা মুশফিককে নিয়ে টাইগার অধিনায়ক বলেন, ‘ষোল সতেরো বছর ধরে তিনি পারফর্ম করছেন, এখনও একই ইন্টেন্সিটিতে খেলে যাচ্ছেন। এরকম উষ্ণ পরিবেশে যেভাবে ব্যাট করেছেন সেটা অসাধারণ।

অন্যদিকে, মুশফিক তাঁর পুরষ্কারের অর্থ বন্যার্তদের জন্য দান করে বড় মনের পরিচয় দিয়েছেন। তিনি বলেন, ‘এটা আমার জীবনের অন্যতম সেরা ইনিংস, আমাদের বিদেশের মাটিতে ভাল স্মৃতি নেই। আমি কোচিং স্টাফের প্রতি কৃতজ্ঞ আমাকে সাহায্য করার জন্য। সেই সাথে আমি প্রাপ্ত অর্থ অনুদান দিতে চাই দেশের বন্যার্তদের জন্য।’

Share via
Copy link