কাউকে জোর করবে না বোর্ড

'সবাইকেই ছুটি দেবে বোর্ড। যারা খেলতে ইচ্ছুক না, তাদের সবাইকেই ছুটি দেবে বোর্ড। এটা নিয়ে অনেক আলোচনা করেছি আমরা। বোর্ড সিদ্বান্ত নিয়েছে, যে খেলতে চায় না, তাকে জোর করে নামানো ঠিক হবে না। মুস্তাফিজ চাইলে তাকেও ছুটি দেব, সবাইকে দেব, কিছু করার নেই।'

এবারের আইপিএল মাঠে গড়াবে এপ্রিলের মাঝামাঝি সময়ে। ঐ সময় শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ রয়েছে বাংলাদেশের। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজের তথ্য মতে আইপিএল খেলার জন্য শ্রীলংকা সিরিজে খেলবেন না সাকিব।

আইপিএলে খেলার জন্য টেস্ট খেলতে ইচ্ছুক নয় এই অলরাউন্ডার। ইতোমধ্যে টেস্ট সিরিজে না খেলার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে ছুটির জন্যও আবেদন করেছেন সাকিব। বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান জানিয়েছেন অনেক আলোচনা করে সাকিবের ছুটি মঞ্জুর করেছে বিসিবি।

ক্রিকবাজকে আকরাম খান বলেন , ‘সাকিব শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ থেকে ছুটি চেয়ে একটি চিঠি দিয়েছেন কারণ তিনি আইপিএল খেলতে চান। আমরা তাকে অনুমতি দিয়ে দিয়েছি কারণ যার খেলার ইচ্ছা নেই তাকে জোড় করে খেলানোর কোনো অর্থ নেই।’

গতকাল অনুষ্ঠিত হয়েছে আইপিএলের ১৪তম আসরের নিলাম। নিলামে সাকিব আল হাসানকে ৩ কোটি ২০ লাখ রুপিতে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। এছাড়া নিলামে দল পেয়েছেন মুস্তাফিজুর রহমানও। ভিত্তিমূল্য ১ কোটি রুপিতে মুস্তাফিজকে দলে নিয়েছে রাজস্থান রয়েলস। সাকিবকে ছুটি দেওয়ার পর মুস্তাফিজুর রহমানকেও ছুটি দেওয়ার বিষয়ে প্রস্তুতি নিয়ে রেখেছে বোর্ড।

আকরাম খান বলেন, ‘সবাইকেই ছুটি দেবে বোর্ড। যারা খেলতে ইচ্ছুক না, তাদের সবাইকেই ছুটি দেবে বোর্ড। এটা নিয়ে অনেক আলোচনা করেছি আমরা। বোর্ড সিদ্বান্ত নিয়েছে, যে খেলতে চায় না, তাকে জোর করে নামানো ঠিক হবে না। মুস্তাফিজ চাইলে তাকেও ছুটি দেব, সবাইকে দেব, কিছু করার নেই।’

বাংলাদেশ শ্রীলংকা সিরিজের সূচি যেমন ঠিক হয়নি; তেমনি ঠিক হয়নি আইপিএলের সূচিও। কিন্তু প্রাথমিক সূচি অনুযায়ী এপ্রিলে টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশের শ্রীলংকা সফরে যাওয়া অনেকটাই নিশ্চিত। আইপিএল শুরু হওয়ারও সম্ভব্য সময় এপ্রিলই। মে মাসে আবার ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে শ্রীলংকা। তবে ঐ সিরিজে খেলবেন সাকিব।

বাংলাদেশের ক্রিকেটারদের ভিতর সাকিবই সবচেয়ে বেশী আইপিএল খেলেছেন। আইপিএলে ৬৩ ম্যাচ খেলে ১২৬.৬৬ স্টাইকরেটে ৭৪৬ রান করেছেন সাকিব। আইপিএলে বল হাতেও সফল ছিলেন এই অলরাউন্ডার। বল হাতে ৬৩ ম্যাচে শিকার করেছেন ৫৯ উইকেট।

আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে দুই বার শিরোপা জিতেছেন সাকিব আল হাসান। দুই বারই শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন বাংলাদেশের এই অলরাউন্ডার।

আরও পড়ুন

Leave A Reply

Your email address will not be published.