দশক সেরা একাদশ ও পাকিস্তান বিতর্ক

টি-টোয়েন্টিতে টুর্নামেন্টের বিচার করলে সেরা দল কোনো ডাউট ছাড়াই ওয়েস্ট ইন্ডিজ, এক হচ্ছে জয়ের ধরন, দুই খেলাটার টোনের সাথে যাওয়া এই দুই জায়গায় ওয়েস্ট ইন্ডিজ টি টোয়েন্টি ক্রিকেটের সর্বকালের সেরা দল হতে পারে, কারণ এন্টারটেইনমেন্ট বলে যে ব্যাপারটা আছে সেটার শতভাগ নিশ্চয়তা দেবে তারা, এমনকি যেদিন হেরে যায় সেদিনও।

কয়েকজনকে বলতে দেখলাম, দশক সেরা টি-টোয়েন্টি একাদশে পাকিস্তানি ক্রিকেটার নেই কারণ এবারে আইসিসি টি টোয়েন্টি ক্রিকেটে মূলত আইসিসি একাদশ না  ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) একাদশ বানিয়েছে বলে অভিযোগ তাদের।

আমারও যতদূর মনে পড়ে টি টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে দাপুটে বোলার তিনজনই ছিল পাকিস্তানের উমর গুল, সাইদ আজমল, শহীদ আফ্রিদি।

পাকিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপের অন্যতম সেরা দলও, একবার চ্যাম্পিয়ন একবার রানার আপ।

কিন্তু টি-টোয়েন্টিতে টুর্নামেন্টের বিচার করলে সেরা দল কোনো ডাউট ছাড়াই ওয়েস্ট ইন্ডিজ, এক হচ্ছে জয়ের ধরন, দুই খেলাটার টোনের সাথে যাওয়া এই দুই জায়গায় ওয়েস্ট ইন্ডিজ টি টোয়েন্টি ক্রিকেটের সর্বকালের সেরা দল হতে পারে, কারণ এন্টারটেইনমেন্ট বলে যে ব্যাপারটা আছে সেটার শতভাগ নিশ্চয়তা দেবে তারা, এমনকি যেদিন হেরে যায় সেদিনও।

এখন আসি গত দশকের সেরা দল বিতর্কে, টি-টোয়েন্টিতে কি উমর গুল, সাইদ আজমল, শহীদ আফ্রিদি এরা বঞ্চিত হলেন?

নাহ, টি-টোয়েন্টিতে গত দশকের সেরা ১০-এও নাই এই তিনজনের কেউ।

বরং বাংলাদেশের দুই জন আছে, সাকিব আল হাসান আছেন দুই নম্বরে, মুস্তাফিজুর রহমান আছেন ৯ নম্বরে।

একে আছেন আফগানিস্তানে লেগ স্পিনার রশিদ খান, অমানুষিক স্ট্যাট, ১২ গড়, ৬.১৪ ইকোনোমি।

রশিদ, সাকিব, লাসিথ মালিঙ্গা, জর্জ ডকরেল, ইমরান তাহির, ক্রিস জর্ডান, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ নবী- এই হলো সেরা বোলাররা। এখানে কোনো পাকিস্তানি বোলারের নাম নেই।

আবার এদিকে আছেন, বিরাট কোহলি, রোহিত শর্মা, অ্যারন ফিঞ্চ, মার্টিন গাপটিল, পল স্টার্লিং, ইয়ন মরগ্যান, মোহাম্মদ শাহজাদ, মোহাম্মদ হাফিজ, কলিন মানরো, শোয়েব মালিক, কেইন উইলিয়ামসন।

এই ১১ জনে পাকিস্তানের আছেন ২ জন। যারাও দুর্দান্ত কিন্তু বাকি নামের কাছে ম্লান। হাফিজ, মালিক ভালো, যেকোনো দলেই ঢোকার মতো। কিন্তু সেরা না। সেরা আর ভালোদের চেয়ে ভালোর মধ্যে যে বিভেদ আছে স্পষ্টত সেটাই মুখ্য এখানে।

আবার এখানে ইম্প্যাক্টের ব্যাপারটাও দেখা হয়েছে, যে কারণে দলে আছেন ম্যাক্সওয়েল। ধরেন আপনার হাতে ম্যাক্সি, রিয়াদ আর ইমাদ ওয়াসিম আছে। কাকে নেবেন?

ধরেন আপনার হাতে, বুমরাহ, মুস্তাফিজ আর শাদাব খান আছে কাকে নেবেন?

তবে আমার ব্যক্তিগত একাদশে আমি রোহিত আর ফিঞ্চের মধ্যে একজনকে নিতাম, সাথে বাটলার বা কেএল রাহুলকে নিতাম।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...