‘এইভাবে চলতে দেয়া যায় না’

সমস্যা সব জায়গায় আছে এটাতো স্বীকারই করে নিচ্ছি। দুইটা টেস্ট সিরিজ দেখে বুঝেছি সমস্যা তো আছেই। একটা দেখে কিছু বলতে পারিনি তেমন। আমার কাছে মনে হয়েছে, আমাদের টোটাল যে পরিকল্পনা তার অভাব রয়েছে। একটা ব্যাপারে আমাদের কোনো সন্দেহ নাই যে আমাদের যে বোলাররা আছে তাদের মধ্যে আমাদের পেসাররা স্পিনারদের চেয়ে ভালো।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে অপ্রত্যাশিত ভাবে হারার পর দ্বিতীয় টেস্টে বাজে ভাবে হেরে হোয়াটওয়াশ হয়েছে বাংলাদেশ। দলের এমন হতাশাজনক পারফরমেন্সের পর ক্ষিপ্ত হয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

পাপন মনে করেন বাংলাদেশের স্পিনারদের থেকে পেসাররা অনেক এগিয়ে রয়েছে। স্কোয়াডে পাঁচ পেসার নিয়ে খেলানো হয়েছে মাত্র একজনকে। বোর্ড সভাপতি জানিয়েছেন দলের সব জায়গাতেই সমস্য রয়েছে; এমনকি পরিকল্পনাতেও রয়েছে ঘাঠতি।

দ্বিতীয়ত টেস্ট শেষে পাপন বলেন, ‘এটা আমাকে জানতে হবে। সমস্যা সব জায়গায় আছে এটাতো স্বীকারই করে নিচ্ছি। দুইটা টেস্ট সিরিজ দেখে বুঝেছি সমস্যা তো আছেই। একটা দেখে কিছু বলতে পারিনি তেমন। আমার কাছে মনে হয়েছে, আমাদের টোটাল যে পরিকল্পনা তার অভাব রয়েছে। একটা ব্যাপারে আমাদের কোনো সন্দেহ নাই যে আমাদের যে বোলাররা আছে তাদের মধ্যে আমাদের পেসাররা স্পিনারদের চেয়ে ভালো। কোনো সন্দেহ নাই। হাতে গোনা কয়টা স্পিনার আছে আমাদের। সাকিবকে আপনি বাদ দেন। এ ছাড়া স্পিনার কয়টা। দুই তিন জন কিন্তু আমাদের অনেকগুলো ভালো পেসার আছে।’

চট্টগ্রামে প্রথম টেস্টে এক পেসার নিয়ে মাঠে নেমেছিলো বাংলাদেশ। অথচ বাংলাদেশের স্কোয়াডে ছিলো পাঁচ পেসার। দ্বিতীয় টেস্টেও এক পেসার নিয়েই মাঠে নামে বাংলাদেশ। আবু জায়েদ রাহি ঢাকা টেস্টে সুযোগ পেয়েই শিকার করেছেন ৬ উইকেট। এক পেসার নিয়ে খেলাতে বিরক্ত হয়েছেন পাপন নিজেও। পাপন হুশিয়ারি দিয়েছেন এমন ব্যর্থতার জন্য জবাবদিহিতা করতে হবে অধিনায়ক, কোচ সহ সবাইকে।

তিনি বলেন, ‘পরিবর্তন তো আনা হয়। খেলানো তো হয় না। এমনেও তো পাঁচটা পেসার আছে। কেন খেলছে না? চিটাগংয়ে খেলার কথা ছিল খেলে নাই। এখানেও অন্তত দুইজন খেলবে আমাকে কনফার্ম করেছে। কিন্তু খেলে নাই কেন? আমাকে তো বলা হচ্ছে খেলবে। পরে তো দেখি নামছে না। ক্যাপ্টেন আর কোচ (ডিসিশন মেকার) এখানে আর আমরা কেউ নাই তো আর। (জবাবদিহি) চাইবো সবার কাছে অবশ্যই। শুধু ক্যাপ্টেন আর কোচ না। সবার কাছে চাইবো।’

স্পিন সহায়ক উইকেট বানিয়ে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার সাথে টেস্ট জিতেছে বাংলাদেশ। ২০১৮ সালে একই ফাঁদে ওয়েস্ট ইন্ডিজকেও হোয়াটওয়াশ করেছিলো বাংলাদেশ। কিন্তু স্পিন ট্র্যাক বানিয়ে আফগানিস্তানের সাথে সাথে বিশাল ব্যবধানে হারের পর খর্ব শক্তির ওয়েস্ট ইন্ডিজের কাছেও হোয়াটওয়াশ হলো বাংলাদেশ। পাপন বিরক্ত প্রতি সিরিজেই স্পিন  সহায়ক উইকেট বানানো নিয়েও।

পাপন বলেন, ‘আমার ভুল হলে আপত্তি নাই আমি ভুল বলতে পারি।  একটা জিনিস হঠাৎ করে দেখছি আফগানিস্তান সিরিজ থেকে শুরু হয়েছে স্পিন উইকেট, স্পিন উইকেট, স্পিন উইকেট। আমাদের একটা সময় ছিল স্পিনে আমরা মোটামুটি ভালো ছিলাম কারণ আমাদের পেস ভালো ছিল না। আমাদের পেস বোলার ছিল না এবং গত তিনটা বছর ধরে আমরা ধারাবাহিকভাবে ভাবছি কিভাবে পেস বান্ধব উইকেট বানানো যায়। খুব বেশি উন্নতি করেছি তা না তবে আমরা অনেক উন্নতি করেছি ঘরোয়া ক্রিকেটে।’

তবে দেশের ক্রিকেট এভাবে চলতে দিতে চাননা নাজমুল হাসান পাপন। বিসিবি সভাপতি জানিয়েছেন যে ভাবেই হোক তিনি এমন অবস্থান পরিবর্তন করবেন।

পাপন বলেন, ‘সমাধান খুবই সহজ, সমাধান হবে। এইভাবে চলতে দেয়া যায় না। আমি আফগানিস্তানের পরে বেশি কিছু বলতে চাই নাই কিন্তু আজকে আপনাদেরকে আমি বললাম হয় এটা পরিবর্তন করতে হবে অবশ্যই পরিবর্তন করতে হবে। যেভাবেই হোক।’

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...