ক্রিস গেইল, বিতর্কের বিশ্বসেরা রাজা

গেইলের ক্যারিয়ারে বিতর্কের অতীত ছিল না মোটেই। বরং বিতর্ককে যেন এই বাঁহাতি ব্যাটসম্যান চারছক্কা মারার মতই মজা হিসেবে নেন। লম্বা সময়ের ক্যারিয়ারে অনেক বারই তিনি নানারকম আলোচিত ও বিতর্কিত ঘটনার জন্ম দিয়েছেন, যা সংবাদ মাধ্যমে মুখরোচক সব শিরোনামের জন্ম দিয়েছে।

ক্রিকেটের দানব তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটের সেরাদের ছোট তালিকাতেও তাঁর নাম থাকবেই। তিনি হলেন ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ওপেনার – ক্রিস্টোফর হেনরি গেইল। বিশ্বক্রিকেট দীর্ঘদিন তাঁর ব্যাটিংয়ে বিনোদন পেয়েছে এবং যদিও বোলারদের জন্য তিনি যমসম ছিলেন। চারছক্কার ফুলঝুরি ছুটিয়ে তিনি যেকোন বিশ্বমানের বোলিং লাইনআপের আত্মবিশ্বাস গুড়িয়ে দিতে পারতেন।

তবে গেইলের ক্যারিয়ারে বিতর্কের অতীত ছিল না মোটেই। বরং বিতর্ককে যেন এই বাঁহাতি ব্যাটসম্যান চারছক্কা মারার মতই মজা হিসেবে নেন। লম্বা সময়ের ক্যারিয়ারে অনেক বারই তিনি নানারকম আলোচিত ও বিতর্কিত ঘটনার জন্ম দিয়েছেন, যা সংবাদ মাধ্যমে মুখরোচক সব শিরোনামের জন্ম দিয়েছে। তেমনই কিছু ঘটনা নিয়ে আমাদের এবারের আয়োজন।

  • হোটেল রুমে অজানা তরুণীর সন্ধান

 

গেইল মাঠের বাইরে পার্টিতে মত্ত থাকতে ভালবাসেন। ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়, তাঁকে শ্রীলঙ্কার একটি হোটেল কক্ষে তিনজন ব্রিটিশ তরুণীর সাথে আপত্তিজনক অবস্থায় দেখা গিয়েছিল। তবে ওয়েস্ট ইন্ডিজ দলের দেহরক্ষী পুলিশ ডেকে তরুণীদের পুলিশে সোপর্দ করে। গেইলের নাম অবশ্য কাটিয়ে দেন। বড় বাঁচা বেচে যান এই ক্যারিবিয়ান দানব

  • সঞ্চালকের সাথে ফ্লার্ট

গেইল বিগ ব্যাশের নারী অনুষ্ঠান সঞ্চালককেও ছাড়েননি! মেল ম্যাকলাফলিন নামের সেই নারী জানতে চেয়েছিলেন যে, কিভাবে তিনি এতটা আক্রমণাত্মক ব্যাটিং করেন। প্রশ্নের জবাবে গেইল আমুদে কণ্ঠে বলেন, ‘তোমাকে সাক্ষাৎকার দেওয়ার জন্য। এই কারণেই আমি এখানে। প্রথমবারের মত কেবল তোমার দুটি চোখ দেখতে, খুব চমৎকার। যাই হোক আমরা এ খেলায় জিততে পারবো এবং পরে ড্রিংক করতে পারবো। লজ্জা পেয়ো না, বেবি।’’

ঘটনার পর অনেক জলঘোলা হয়, বিগ ব্যাশে গেইলকে নিষিদ্ধ করার দাবী তোলেন নারীবাদিরা।

  • সেয়ানে-সেয়ানে লড়াই

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) অষ্টম আসরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও মুম্বাই ইন্ডিয়ান্সের মধ্যকার ম্যাচের সময় দুই ক্যারিবিয়ান গেইল আর কাইরেন পোলার্ডের মধ্যে বেধে গিয়েছিল গণ্ডগোল। বেশ বাকযুদ্ধই করছিলেন। আম্পায়াররা তাদের উভয়কে বুঝিয়ে সুঝিয়ে চুপ থাকতে বলেন, পোলার্ড তো রাগে মুখে টেপ মেরে রেখেছিলেন।

  • বলিউডে উঁকি

একবার গেইল এক পার্টিতে বলিউড অভিনেত্রী শার্লিন চোপড়ার সাথে উন্মত্ত নাচ নেচেছিলেন। শারলিন তো গেইলের টি-শার্টই খুলে ফেললেন! শার্লিন বলেছিলেন গেইল তাঁর সাথে সম্পর্কে জড়াতে চেয়েছিলেন।

  • টুইটবোমা

গেইল মাঠে যেমন অভিনব এক ক্রিকেটার, তেমনি মাঠের বাইরেও তিনি লাগামহীন। বিশেষ করে টুইটারে কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তিনি নানারকম বোমা ফাঁটান। ক্রিস গেইলের একদিনের টুইট ছিল এমন – ‘বাড়িতে যদি স্ট্রিপিং ক্লাব না থাকে তবে আপনি কোন খেলোয়াড়ই নন!’

  • সিপিএল বিতর্ক

২০২০ সালে এসে তিনি জানান ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) জ্যামাইকা তালাওয়াস ছেড়ে আসার বড় কারণ হলে তাঁরই সাবেক সতীর্থ রামনরেশ সারওয়ান। গেইল ফেসবুক লাইভে এসে বলেন, ‘সারওয়ান, তুমি তো করোনা ভাইরাসের চেয়েও খারাপ।’ আরো বলেন, ‘আমরা কতদূর থেকে স্ট্রাগল করে এই জায়গায় এসেছি, এই সবই তুমি বলেছিলে। সারওয়ান তুমি সাপ। তুমি নিশ্চয়ই জানো যে, ক্যারিবিয়ানদের মধ্যে ভালোবাসার পাত্র তুমি মোটেই নও। তুমি খুবই প্রতিহিংসাপরায়ণ। তুমি এক্কেবারে অপরিণত। তুমি পিছনে গিয়ে ছুড়ি মারার লোক।’

এমন মন্তব্যে সারওয়ান নিজেওয় বিস্মিত হন। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই) গেইলকে নিষিদ্ধ করতে চায়। তবে, শেষ মুহূর্তে সতর্কবার্তা দিয়ে রেহাই দেওয়া হয়।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...