চেন্নাইয়ের নেটে আফগান ঝড়!

আগ্রহের তীব্রতা এতটাই যে ফ্র্যাঞ্চাইজি গুলো তাঁদের অনুশীলন ও সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করেছে। দর্শকরাও তাঁদের পছন্দের ক্রিকেটারদের অনুশীলন দেখেন আগ্রহ নিয়ে। আইপিএলের ফ্র্যাঞ্চাইজি দল চেন্নাই সুপার কিংসও তাঁর ব্যতিক্রম নয়। মূলত ভারতের ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনির ব্যাটিং অনুশীলনই দেখছিলেন অনেক ভক্ত। সাথে ছিলেন আরেক ভারতীয় ব্যাটসম্যান সুরেশ রায়না। তবে তাঁদেরকে পিছনে ফেলে নজর কাড়েন চেন্নাইয়ের এই নেট বোলার - ফজল হক ফারুকি।

আফগানিস্তানের তরুণ ক্রিকেটার, নতুন সেনসেশন – এটুকু লিখলেই কেন যেন রশিদ খান কিংবা মুজিব উর রহমানের মত কোনো স্পিনারে কথা মনে পড়ে। নাহ, এবার যার কথা বলছি – তিনি কোনো স্পিনার নন। তিনি হলেন পেসার, গতির ঝড় তুলে একের পর এক টো ক্রাশিং ইয়র্কার করতে জানা ফজল হক ফারুকি।

আজ থেকে পর্দা উঠছে ভারতের ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল)। এই ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার জন্য যেমন মুখিয়ে থাকেন আন্তর্জাতিক ক্রিকেটের তারকারা তেমনি এই আসরে তাঁদের প্রিয় তারকাদের দেখতেও অধীর আগ্রহে অপেক্ষা করেন ক্রিকেটপ্রেমীরা। এই আগ্রহের তীব্রতা এতটাই যে ফ্র্যাঞ্চাইজি গুলো তাঁদের অনুশীলন ও সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করেছে। দর্শকরাও তাঁদের পছন্দের ক্রিকেটারদের অনুশীলন দেখেন আগ্রহ নিয়ে।

আইপিএলের ফ্র্যাঞ্চাইজি দল চেন্নাই সুপার কিংসও তাঁর ব্যতিক্রম নয়। মূলত ভারতের ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনির ব্যাটিং অনুশীলনই দেখছিলেন অনেক ভক্ত। সাথে ছিলেন আরেক ভারতীয় ব্যাটসম্যান সুরেশ রায়না। তবে তাঁদেরকে পিছনে ফেলে নজর কাড়েন চেন্নাইয়ের এই নেট বোলার – ফজল হক ফারুকি।

মহেন্দ্র সিং ধোনি ও সুরেশ রায়নাকে নেটে বেশ ভালোই ভুগিয়েছেন এই পেসার। পরে জানা যায় মাত্র বিশ বছর বয়সী এই পেসারের নাম ফজল হক ফারুকি। যিনি কিনা আফগানিস্তানের হয়ে তাঁর প্রথম এবং একমাত্র আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এখনো এক মাসও হয়নি।

নেটে সুরেশ রায়নাকে অসাধারণ সব বাউন্সার দিচ্ছিলেন এই পেসার। বাঁহাতি এই ব্যাটসম্যান সেগুলো পুল করার চেষ্টা করলেও খুব একটা সফল হননি তিনি। তাছাড়া ধোনিকেও রাউন্ড দ্যা উইকেট বল করে ভুগিয়েছেন তিনি। বারবার ওয়াইড ইয়র্কার দিচ্ছিলেন ধোনিকে।

ধোনিও খুব একটা স্বাচ্ছ্যন্দে খেলতে পারছিলেন না অফ স্ট্যাম্পের অনেকটা বাইরের সেই ইয়র্কার গুলো। এগুলো এই দুই ব্যাটসম্যানের দুর্বল জায়গা সেটা হয়তো দল থেকেই ফারুকিকে বলে দেয়া হয়েছিল। তবে তাঁর একই জায়গায় বারবার বল করতে পারার ক্ষমতা নজর কেরেছিল সবার।

এদিকে সবময়ই নতুন ক্রিকেট তারকাদের উপর নজর রাখে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি গুলো। তবে চেন্নাই নতুন তারকাদের জন্য অন্যতম বড় মঞ্চ। ফজল হক ফারুকিও তাঁদের আরেক আবিষ্কার। এবছর মার্চের ২০ তারিখ জিম্বাবুয়ের বিপক্ষে আফগানিস্তানের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষিক্ত হন এই পেসার।

সেই ম্যাচে চার ওভার বল করে মাত্র ২৭ রান দিয়ে নেন এক উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে ১২ ম্যচে তাঁর ঝুলিতে আছে ২২ টি উইকেট। এর আগে ২০২০ অনুর্ধব-১৯ বিশ্বকাপে আফগানিস্তান দলের হয়ে খেলেছেন এই পেসার। তারপর ২০২১ সালে আফগানিস্তান টেস্ট দলে ডাক পান তিনি।

আফগানিস্তানের সম্ভাবনাময়ী এই পেস বোলারকে চেন্নাই তাঁদের নেট বোলার হিসেবে নিয়ে আসে গত মাসেই। অবশ্য গত বছরও পাঞ্জাবের নেট বোলার হিসেবে ভারতে এসেছিলেন ফারুকী। তবে এবার তাঁর সামনে চেন্নাই স্কোয়াডে জায়গা পাওয়ার সুযোগ ও তৈরি হয়েছে। চেন্নাইয়ের পেসার জশ হ্যাজেলউড খেলছেন না এবারের আইপিএল।

তাই তাঁর জায়গায় আরেকজনের নাম ঘোষণা করতে হবে চেন্নাইকে। এদিকে তাঁদের দলেও বিদেশি পেসার বলতে এখন শুধু দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিডি। ফলে হ্যাজেলউডের জায়গায় আফগান এই নেট বোলারকে দলে নিয়ে নিলেও অবাক হবার মত কিছু থাকবেনা। এমনকি নতুন এই স্পিড স্টার চেন্নাইয়ের জন্য তুরুপের তাসও হয়ে উঠতে পারেন।

Get real time updates directly on you device, subscribe now.

আরও পড়ুন
মন্তব্যসমূহ
Loading...